Advertisement
০৭ মে ২০২৪
India Cricket

টি-টোয়েন্টিতে ভারতের ১৩তম অধিনায়ক সূর্য, আগের ১২ জন কারা?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। টি-টোয়েন্টিতে তিনি ভারতের ১৩তম অধিনায়ক। আগের ১২ জন অধিনায়ক কারা?

Suryakumar Yadav

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৯:৪৯
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের ১৩তম অধিনায়ক হলেন সূর্যকুমার যাদব। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে টস করেন তিনি। চলতি সিরিজ়ে হার্দিক পাণ্ড্য না থাকায় অধিনায়ক করা হয়েছে সূর্যকে। পাঁচটি ম্যাচেই তিনি দলকে নেতৃত্ব দেবেন।

কুড়ি-বিশের ক্রিকেটে সূর্যের আগে ভারতকে নেতৃত্ব দিয়েছেন ১২ জন ক্রিকেটার। টি-টোয়েন্টিতে ভারতের প্রথম অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। তিনি ছাড়া যাঁরা ভারতের অধিনায়কত্ব করেছেন তাঁরা হলেন— বীরেন্দ্র সহবাগ, অজিঙ্ক রহানে, সুরেশ রায়না, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, ঋষভ পন্থ, হার্দিক পাণ্ড্য, যশপ্রীত বুমরা ও রুতুরাজ গায়কোয়াড়।

ভারতকে সব থেকে বেশি ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। তার পরে রয়েছেন রোহিত। ৫১টি ম্যাচে তিনি দলকে নেতৃত্ব দিয়েছেন। বিরাট ভারতের অধিনায়ক ছিলেন ৫০টি ম্যাচ। হার্দিকের নেতৃত্বে ১৬টি ম্যাচ খেলেছে ভারত। পন্থ ভারতের অধিনায়ক হয়েছেন পাঁচটি ম্যাচে। তা ছাড়া রায়না, ধাওয়ান ও গায়কোয়াড় তিনটি করে ম্যাচে, বুমরা ও সহবাগ দু’টি করে ম্যাচে এবং রহানে ও রাহুল একটি করে ম্যাচে ভারতের অধিনায়ক হয়েছেন। চলতি সিরিজ়ের পাঁচটি ম্যাচে অধিনায়কত্ব করলে সূর্যের ঝুলিতেও থাকবে পাঁচটি ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket Surya Kumar Yadav T20I
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE