Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
T20 World Cup 2022

রোহিত, কোহলিদের সঙ্গে এক টেবিলে খাচ্ছেন না হার্দিক, কেন এমন করছেন অলরাউন্ডার

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে হার্দিককে জিজ্ঞেস করা হয়েছিল তিনি বাইরে খেতে যান কি না। সেই সময় ভারতীয় অলরাউন্ডার জানিয়েছিলেন তাঁর ব্যক্তিগত রাঁধুনির কথা।

কেন এমন করছেন হার্দিক?

কেন এমন করছেন হার্দিক? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১২:২৭
Share: Save:

বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় খেলতে গেলে সবার আগে দরকার দলগত সংহতি। পরস্পরের সঙ্গে বোঝাপড়া বাড়ানোর জন্য নানা রকম পরিকল্পনা নেওয়া হয়। ভারতীয় দল যেমন সেমিফাইনাল খেলতে নামার দু’দিন আগে এক সঙ্গে রেস্তরাঁয় নৈশভোজে গিয়েছিল। ব্যতিক্রম হার্দিক পাণ্ড্য। তিনি দলের সঙ্গে খাচ্ছেন না। দলেরও কারও কোনও আপত্তি নেই এতে। কেন এমন করছেন হার্দিক?

Advertisement

এশিয়া কাপের সময়ই জানা গিয়েছিল যে হার্দিক নিজের জন্য আলাদা রাঁধুনি নিয়ে যান। দলের সঙ্গে খান না তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও হার্দিকের সঙ্গে রয়েছেন তাঁর ব্যক্তিগত রাঁধুনি আরভ নাঙ্গিয়া। তিনি জানিয়েছেন, কী ভাবে হার্দিকের খাদ্যাভ্যাস সাহায্য করে তাঁকে আরও বেশি ভাল খেলতে।

অস্ট্রেলিয়ায় হার্দিকের সব খাবারের দায়িত্ব নাঙ্গিয়ার হাতে। সকালের জলখাবার থেকে রাতের খাবার সব কিছুই রেঁধে দেন তিনি। নাঙ্গিয়া বলেন, “আমি চেষ্টা করি যাতে ওর সারা দিনের খাবারে সব ধরনের পুষ্টি থাকে। বিশেষ করে বড় প্রতিযোগিতায়। এই ধরনের প্রতিযোগিতায় শুরু থেকে ফাইনাল পর্যন্ত এক রকম শারীরিক ক্ষমতা রেখে যাতে খেলতে পারে, সেই চেষ্টা করি। হার্দিক প্রচণ্ড পরিশ্রম করে। ম্যাচের সময় যাতে ওর শক্তি না কমে যায় সেটা দেখা আমার দায়িত্ব। ওর সারা দিনের খাবারে যাতে পুষ্টি এবং জলের পরিমাণ ঠিক থাকে সেটা দেখি আমি।”

নাঙ্গিয়া আরও বলেন, “হার্দিক নিরামিষ খেতে পছন্দ করে। খিচুড়ি বানিয়ে দিই ওকে। মুগ ডাল আর চাল দিয়ে তৈরি করি সেটা। খুব কম মশলা আর ঘি দিয়ে তৈরি করি। এটা খেতে খুব পছন্দ করে ও।”

Advertisement

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে হার্দিককে জিজ্ঞেস করা হয়েছিল তিনি বাইরে খেতে যান কি না। ভারতীয় অলরাউন্ডার বলেন, “আমি বাইরের খাবার খুব একটা খাই না। আমার নিজস্ব রাঁধুনি রয়েছে। মাঝেমধ্যে রাতে খেতে যাই বাইরে। তখন চেষ্টা করি নতুন নতুন জায়গায় খেতে।”

স্বাস্থ্য নিয়ে সচেতন হার্দিক। চোট সারিয়ে ফিরে আসার পর আরও বেশি করে নজর দিয়েছেন স্বাস্থ্যের দিকে। তাই খাওয়াদাওয়া নিয়েও সচেতন তিনি। সমর্থকরা মনে করছেন এটা হার্দিক ২.০। নিজের জন্য আলাদা রাঁধুনি নিয়ে যাওয়ার কথা শুনে সেটাই আরও স্পষ্ট হল। এশিয়া কাপের সময় সম্প্রচারকারী চ্যানেলের ধারাভাষ্যকাররাও অবাক হয়েছিলেন হার্দিকের কথা শুনে। তাঁরা হার্দিকের কাছে আবদার করেছিলেন, রাঁধুনিকে যেন এক দিন তাঁদের রান্না করে দেওয়ার জন্য বলেন ভারতীয় অলরাউন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.