Advertisement
১৯ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

বিশ্বকাপের শেষ চারে অস্ট্রেলিয়া? আফগানিস্তানকে কত রানে আটকাতে হবে গত বারের চ্যাম্পিয়নদের

প্রতিযোগিতার শেষ চারে যাওয়ার সুযোগ এখনও রয়েছে গত বারের চ্যাম্পিয়নদের সামনে। সামনের পথ বেশ কঠিন হলেও অসম্ভব নয়।

আউট হওয়ার পর হতাশ স্মিথ।শুক্রবার আফগানিস্তানের বিরুদ্ধে।

আউট হওয়ার পর হতাশ স্মিথ।শুক্রবার আফগানিস্তানের বিরুদ্ধে। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৫:৪২
Share: Save:

আফগানিস্তানকে হারালেও পয়েন্ট বা নেট রান রেটে নিউজ়িল্যান্ডকে টপকে যেতে পারবে না অস্ট্রেলিয়া। ফলে গত বারের চ্যাম্পিয়নদের সামনে শেষ চারের রাস্তা আরও কঠিন হল। অ্যারন ফিঞ্চদের ভরসা এখন শ্রীলঙ্কা।

আফগানিস্তানের বিরুদ্ধে ৮ উইকেটে ১৬৮ রান তুলল অস্ট্রেলিয়া। এই রানই অস্ট্রেলিয়ার সেমিফাইনালে যাওয়ার আশায় খানিকটা জল ঢেলে দিল। মহম্মদ নবির দলকে ১৮৫ রানে হারাতে পারলে নেট রান রেটে নিউজ়িল্যান্ডকে টপকে যেতে পারত অস্ট্রেলিয়া। কাজটা কঠিন ছিল নিঃসন্দেহে। সেই লক্ষ্যের কাছাকাছিও যেতে পারল না টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজকরা। ১৮৫ রানে আফগানিস্তানকে হারানো দূরের কথা, নিজেরাই সেই রান তুলতে পারলেন না ম্যাথু ওয়েডরা।

প্রতিযোগিতার শেষ চারে যাওয়ার সুযোগ অবশ্য এখনও রয়েছে গত বারের চ্যাম্পিয়নদের সামনে। অস্ট্রেলিয়া যদি আফগানিস্তানকে হারাতে পারে এবং শনিবার শ্রীলঙ্কার কাছে ইংল্যান্ড হেরে গেলে শেষ চারে পৌঁছে যাবেন ফিঞ্চরা। ইংল্যান্ড জিতলে অবশ্য আশা কম। সে ক্ষেত্রে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া দু’দলের পয়েন্ট হবে সাত। তখন বিবেচিত হবে নেট রান রেট। সেক্ষেত্রেও অনেকটাই সুবিধাজনক জায়গায় আছেন জস বাটলাররা।

ইংল্যান্ডের নেট রান রেট ০.৫৪৭। অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ শুরুর আগে অস্ট্রেলিয়ার নেট রান রেট ছিল -০.৩০৪। ইংল্যান্ডের নেট রান রেটকে টপকাতে হলে নবিদের ইনিংস শেষ হতে হবে ১০৬ বা তার কম রানে। তা করতে পারলেও যে দারুণ স্বস্তিতে থাকবেন ফিঞ্চরা, তেমন নয়। কারণ শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে অল্প ব্যবধানে জিতলেও শেষ চারে জায়গা করে নেবেন বাটলাররা।

অন্য দিকে, সরকারি ভাবে প্রথম দল হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেলেন কেন উইলিয়ামসনরা। তাঁদের সংগ্রহে রয়েছে সাত পয়েন্ট। ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া কোনও দলের পক্ষেই এই পয়েন্ট টপকে যাওয়া সম্ভব নয়। নেট রান রেটেও নিউজ়িল্যান্ডকে টপকে যেতে পারছে না অস্ট্রেলিয়া। ফে গ্রুপের দ্বিতীয় স্থান পাকা উইলিয়ামসনদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2022 australia Afghanistan England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE