Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

‘শাকিব দায়িত্বজ্ঞানহীন’, বাংলাদেশের অধিনায়কের উপর চটলেন সহবাগ

সহবাগের মাঠে এবং মাঠের বাইরে আরও দায়িত্বশীল হওয়া উচিত শাকিবের। তাঁর মতে, বাংলাদেশের অধিনায়কই দলের বিপদ বাড়াচ্ছেন। কী ভাবে, তার ব্যাখ্যাও দিয়েছেন প্রাক্তন ওপেনিং ব্যাটার।

শাকিবের তীব্র সমালোচনা করলেন সহবাগ।

শাকিবের তীব্র সমালোচনা করলেন সহবাগ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৪:৫৬
Share: Save:

বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানের তীব্র সমালোচনা করলেন বীরেন্দ্র সহবাগ। ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে শাকিব বলেছিলেন, বাংলাদেশ বিশ্বকাপ জিততে আসেনি। তাঁর এই মন্তব্যে ক্ষুব্ধ ভারতের প্রাক্তন ক্রিকেটার। বাংলাদেশের অধিনায়ককে কার্যত দায়িত্বজ্ঞানহীন বলে কটাক্ষ করেছেন সহবাগ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত রুদ্ধশ্বাস ম্যাচে ৫ রানে হেরেছে বাংলাদেশ। লিটন দাসের পারফরম্যান্সের প্রশংসা করেছেন সহবাগ। ম্যাচের আগের দিন শাকিবের ওই মন্তব্যকে অনেকেই ব্যাখ্যা করেছিলেন মনস্তাত্ত্বিক লড়াই হিসাবে। সহবাগ কিন্তু তেমন মনে করছেন না। প্রাক্তন ওপেনিং ব্যাটার বলেছেন, ‘‘এই মন্তব্যের দায় অধিনায়ককেই নিতে হবে। নাজমুল হোসেন শান্ত প্রথমে আউট হয় ভারতের বিরুদ্ধে। সেই ওভারেই শাকিবও আউট হয়ে গেল। পর পর ৩ উইকেট হারায় বাংলাদেশ। একটা জুটি ওরা তৈরি করতে পারলে অন্য রকম হতে পারত। টি-টোয়েন্টি ক্রিকেটে একটা ৫০ রানের জুটি দরকার হয়। ১০ বলে ২০ রানের জুটিও ম্যাচের রং বদলে দিতে পারে।’’

সহবাগের মতে দলের মনোবল আগেই নষ্ট করে দিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক। সমালোচনার সুরে প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘ওদের অধিনায়কের কৌশলটাই ভুল ছিল। বিরাট কোহলির মতো দায়িত্ব নিয়ে শাকিবের উচিত ছিল শেষ পর্যন্ত উইকেটে থাকা। দলকে চাপ থেকে বের করে আনা উচিত ছিল অধিনায়কের। তা না করে ম্যাচের আগে অবিবেচকের মতো একটা মন্তব্য করে দিল।’’

বাংলাদেশের পারফরম্যান্স অনেকটাই নির্ভর করে শাকিবের উপর। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ব্যাট বা বল হাতে ম্যাচের ফল বদলে দিতে পারেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে শাকিবকে এখনও সেরা ছন্দে দেখা যায়নি। তার মধ্যে শাকিবের বিশ্বকাপ জিততে না আসার মন্তব্য হারার আগেই হেরে যাওয়ার মতো মনে করছেন সহবাগ। তাঁর মতে, অধিনায়ক হিসাবে ২২ গজে এবং কথাবার্তায় আরও দায়িত্বশীল হওয়া উচিত শাকিবের।

উল্লেখ্য, গত বুধবার ভারতের বিরুদ্ধে নামার আগে শাকিব বলেছিলেন, “ভারত বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার। ওরা এখানে বিশ্বকাপ জিততে এসেছে। আমরা এখানে বিশ্বকাপ জিততে আসিনি, দাবিদার বলেও কেউ মনে করছে না। আমরা পরিস্থিতি বুঝতে পারছি। ভারতকে যদি আমরা হারিয়ে দিই সেটা অঘটন হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE