Advertisement
০৪ মে ২০২৪
ICC T20 World Cup

বিরাট বিশ্বরেকর্ড! টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক এখন ভারতের প্রাক্তন নেতা

বাংলাদেশের বিরুদ্ধে সপ্তম ওভারের পঞ্চম বলে তাসকিন আহমেদকে মিড উইকেটে ঠেলেই নজির গড়ে ফেললেন বিরাট কোহলি। কী করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক?

টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন নজির গড়লেন কোহলি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন নজির গড়লেন কোহলি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৪:৪৪
Share: Save:

দরকার ছিল আর ১৬ রানের। বাংলাদেশের বিরুদ্ধে সপ্তম ওভারের পঞ্চম বলে তাসকিন আহমেদকে মিডউইকেটে ঠেলেই নজির গড়ে ফেললেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনেকে টপকে টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের মালিক হয়ে গেলেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে কোহলি অপরাজিত থাকলেন ৬৪ রানে। অর্থাৎ বিশ্বকাপে এখনও পর্যন্ত ১০৬৫ রান হল কোহলির।

৩১ ম্যাচে সমসংখ্যক ইনিংসে ১০১৬ রান করেছিলেন জয়বর্ধনে। কোহলির ৬টি ম্যাচ এবং ৮টি ইনিংস কম লাগল শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ককে পেরিয়ে যেতে। তিনি ২৫টি ম্যাচ খেলে ২৩তম ইনিংসে এই নজির গড়লেন। দক্ষিণ আফ্রিকা ম্যাচেই বিশ্বের দ্বিতীয় ব্যাটার হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০০০ রান হয়ে গিয়েছিল ভারতের প্রাক্তন অধিনায়কের।

নেদারল্যান্ডসের বিরুদ্ধেই ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ওপেনার ক্রিস গেলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন কোহলি। বিশ্বকাপে ৩৩টি ম্যাচ খেলে গেল করেছেন ৯৬৫ রান। তালিকার চতুর্থ স্থানে রয়েছেন আরও এক ভারতীয়। তিনি অধিনায়ক রোহিত শর্মা। বিশ্বকাপে ৩৭টি ম্যাচ খেলে রোহিতের সংগ্রহ ৯২১ রান। সক্রিয় ক্রিকেটারদের মধ্যে তিনি একমাত্র কোহলির কাছাকাছি রয়েছেন। এ ছাড়া সক্রিয় ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশের শাকিব আল হাসান ৩৫ ম্যাচে ৭২৯ রান করে সপ্তম স্থানে রয়েছেন। বাকি আর কেউ কোহলির ধারেকাছে নেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দু’টি ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৫৩ বলে ৮২ রান এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৪৪ বলে ৬২ রান করেছেন কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম বার এই টি-টোয়েন্টি বিশ্বকাপে আউট হন। ১২ রান করেন তিনি। দীর্ঘ দিন সেরা ছন্দে না থাকা কোহলি রানে ফিরেছেন গত এশিয়া কাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE