Advertisement
২৭ নভেম্বর ২০২২
Team India

বুমরার বদলে কে? টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের পেস বোলিংয়ে কাকে নেওয়া হবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের যে দল ঘোষণা করা হয়েছে সেখানে বুমরাকে বাদ দিয়ে পেস আক্রমণে রয়েছেন ভুবনেশ্বর, হর্ষল এবং আরশদীপ। সেই সঙ্গে থাকবেন অলরাউন্ডার হার্দিক। বুমরার জায়গায় কে?

বুমরায় জায়গায় দলে জায়গা পাবেন কে?

বুমরায় জায়গায় দলে জায়গা পাবেন কে? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:৫৮
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে যশপ্রীত বুমরার জায়গায় কাকে নেবে ভারত? চোট পেয়ে বুমরার ছিটকে যাওয়ার খবর জানার পরেই এই প্রশ্ন উঠছে। ভারতীয় পেসারের জায়গায় কোনও পেসারকেই নিতে হবে। না হলে অস্ট্রেলিয়ার পিচে পেসার কম পরে যাবে দলে। কোন কোন ক্রিকেটারের কথা ভাবতে পারেন নির্বাচকরা?

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের যে দল ঘোষণা করা হয়েছে সেখানে বুমরাকে বাদ দিয়ে পেস আক্রমণে রয়েছেন ভুবনেশ্বর কুমার, হর্ষল পটেল এবং আরশদীপ সিংহ। সেই সঙ্গে থাকবেন অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য। অস্ট্রেলিয়ার পেস সহায়ক পিচে তিন পেসার এবং হার্দিককে নিয়েই খেলতে চাইবেন রোহিত শর্মারা। নতুন বলে ভুবনেশ্বর এবং হার্দিক শুরু করতে পারেন। ডেথ বোলিংয়ে হর্ষল এবং আরশদীপকে খেলানো যেতে পারে। কিন্তু সমস্যা হতে পারে কেউ চোট পেলে। সে ক্ষেত্রে এক জন পেসারকে প্রয়োজন হবে ভারতের।

বৃহস্পতিবার সংবাদ সংস্থা পিটিআই জানায়, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন না বুমরা। বোর্ডের এক কর্তা জানিয়েছেন যে, ভারতের অভিজ্ঞ বোলারের পিঠে চোট রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যে ১৫ জনের দল ভারত ঘোষণা করেছে, সেখানে বুমরার নাম রয়েছে। তিনি বাদ যাওয়ায় একাধিক নাম উঠে আসছে তাঁর পরিবর্ত হিসাবে। রিজ়ার্ভ দলে রয়েছেন মহম্মদ শামি এবং দীপক চাহার। তাঁদের নামই সবার আগে আসা স্বাভাবিক।

শামিকে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেখে নেওয়ার পরিকল্পনা ছিল নির্বাচকদের। কিন্তু তিনি করোনা আক্রান্ত হওয়ায় ঘরের মাঠে দু’টি সিরিজ়ের একটিতেও খেলতে পারলেন না। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাঁকে দেখে নেওয়ার সুযোগ রইল না। গত এক বছরে ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে একটি ম্যাচও খেলেননি শামি। হঠাৎ বিশ্বকাপের মতো বড় মঞ্চে তাঁকে নামিয়ে দেওয়ার ঝুঁকি নির্বাচকরা নেবেন?

Advertisement

দীপক চাহার টি-টোয়েন্টি ক্রিকেটে পরীক্ষিত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি প্রথম ম্যাচে উইকেট পেয়েছেন। তাঁর বোলিং নজর কেড়েছে। কিন্তু বুমরার বদলে তাঁকে নিলে দলে অভিজ্ঞতার অভাব হতে পারে। শামির আন্তর্জাতিক ক্রিকেটে খেলার যে অভিজ্ঞতা রয়েছে, তা নেই চাহারের। সে দিক থেকে বাংলার পেসার অবশ্যই এগিয়ে থাকবেন।

নির্বাচকদের নজর থাকতে পারে রিজ়ার্ভ দলের বাইরেও। সেখানে প্রথমেই উঠে আসবে উমেশ যাদবের নাম। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শামির বদলে তাঁকে নেওয়া হয়েছে। উমেশের অভিজ্ঞতা রয়েছে। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে নতুন বলে নজর কেড়েছিলেন তিনি।

ভারতের ডেথ বোলিং নিয়ে সমস্যা দেখা গিয়েছে। এশিয়া কাপ থেকেই এই সমস্যা চলছে। ১৯তম ওভারে বল করতে গিয়ে রান দিয়ে ফেলছেন বোলাররা। মনে করা হয়েছিল বুমরা থাকলে এই সমস্যা হবে না। কিন্তু তিনি না থাকায় এই দায়িত্ব নিতে হবে দলে থাকা অন্য বোলারদেরই। ডেথ ওভারের কথা ভেবে চাহারকে দলে নেওয়া হতে পারে। তিনি আইপিএলে ডেথ ওভারে নিজেকে প্রমাণ করেছিলেন। শামি বা উমেশ বেশি স্বচ্ছন্দ নতুন বলে।

নির্বাচকদের সামনে কি শুধুই শামি, চাহার এবং উমেশ? এই তিন জনের দলে ঢোকার সম্ভাবনা বেশি থাকলেও উপেক্ষা করা যাবে না মহম্মদ সিরাজ, নবদীপ সাইনিদেরও। কাউন্টি ক্রিকেটে ভাল বল করেছেন সিরাজ। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ম্যাচ খেলছেন সাইনি। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজই তো চিনিয়ে দিয়েছিল এই তরুণ পেসারদের। আরও এক বার অস্ট্রেলিয়ার মাটিতে সেই তরুণদের উপর ভরসা রাখবেন নির্বাচকরা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.