Advertisement
০২ মে ২০২৪
Team India

১৬৬ দিনের মধ্যে ভারতের টেস্ট জার্সি বদল, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নতুন জার্সি রোহিত-বিরাটদের

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এই বছরের জুলাইয়ে ভারতীয় দলের জার্সিতে স্পনসরের নাম লেখা ছিল টকটকে লাল রঙে। সেই জার্সি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ১৬৬ দিন পর ভারতীয় দলকে দেখা গেল লাল রং ছেড়ে নীল রঙে ফিরে আসতে।

jersey

পাল্টে গেল ভারতের টেস্ট জার্সি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৮:১৮
Share: Save:

ছিল লাল, হয়ে গেল নীল। ভারতীয় দলের টেস্ট জার্সি বদলে গেল মঙ্গলবার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যে জার্সি পরে রোহিত শর্মা, বিরাট কোহলিদের দেখা গেল তাতে বুকের মাঝে স্পনসরের নাম লেখা নীল রঙে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এই বছরের জুলাইয়ে ভারতীয় দলের জার্সিতে স্পনসরের নাম লেখা ছিল টকটকে লাল রঙে। সেই জার্সি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ১৬৬ দিন পর ভারতীয় দলকে দেখা গেল লাল রং ছেড়ে নীল রঙে ফিরে আসতে।

ভারতীয় মেয়েদের টেস্ট জার্সিতে স্পনসরের নাম লেখা ছিল নীল রঙে। তখনও জানা ছিল না ছেলেরা কোন রঙের জার্সি পরবেন। মঙ্গলবার দেখা গেল রোহিতেরাও নীল রঙের জার্সি পরেই নেমেছেন। লাল রং নিয়ে হওয়া বিতর্কের চাপেই কি বদলে গেল স্পনসরের রং?

২০১৯ সালের আগে পর্যন্ত টেস্ট ক্রিকেটে ধবধবে সাদা জার্সি পরে নামতেন ক্রিকেটাররা। সেই জার্সিতে বুকের বাঁ দিকে সংশ্লিষ্ট দেশের লোগো থাকত। রং বলতে শুধু ওটুকুই। সময়ের দাবি মেনে চার বছর আগে, অর্থাৎ ২০১৯ সালে সেই প্রথা থেকে কিছুটা সরে আসে আইসিসি। ঠিক হয়, সীমিত ওভারের ক্রিকেটের মতো টেস্টের জার্সিতেও সংশ্লিষ্ট ক্রিকেটারের নাম এবং নম্বর থাকবে।

প্রতিটি দেশই সেই থেকে এই নিয়ম অনুসরণ করছে। রঙের ক্ষেত্রে কিছুটা ফারাক থাকে। কারও জার্সির পিঠে নাম এবং সংখ্যার রং কালো, কারও ক্ষেত্রে মেরুন, কারও আবার হালকা সবুজ। শুধু অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্ষেত্রে বছরে এক বার জার্সির রং বদলায়। সেটা অস্ট্রেলিয়ার প্রাক্তন জোরে বোলার গ্লেন ম্যাকগ্রা এবং ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রসের ক্যানসার সচেতনার প্রচারের জন্য। সে দিন গোলাপি রঙের ছোঁয়া থাকে জার্সিতে।

ভারত এত দিন গা়ঢ নীল রঙের নাম ও নম্বর লেখা জার্সি পরেই নামত। হঠাৎই পুরো বিষয়টা বদলে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ় সফরের আগে। আমেরিকার একটি সংস্থা এখন ভারতীয় দলের কিট স্পনসর। তারাই জার্সি তৈরির বরাত পেয়েছে। তাদের লোগোর রং অনুযায়ী ভারতের জার্সিতে এখন দেখা যাচ্ছে হালকা নীল রঙের আধিক্য। নাম এবং নম্বর তো বটেই, কাঁধের কাছে তিনটি ‘স্ট্রাইপ’ এবং কলারেও হালকা নীল রং দেখা যাচ্ছে। কিন্তু বিতর্ক তৈরি জার্সির মূল স্পনসরের লোগো নিয়ে। সেই সংস্থার নাম রোহিত শর্মা, বিরাট কোহলির জার্সির বুকে টকটকে লাল রঙে জ্বলজ্বল করছিল।

জার্সির বাকি অংশে যেখানে নীল রঙের আধিক্য, সেখানে বুকের কাছে এই লাল রং নিতান্তই বেমানান বলে মনে হচ্ছে অনেকের। রঙের মধ্যেই বৈপরীত্য রয়েছে। অতীতে ভারতের জার্সির স্পনসর যারা ছিল, তাদের নামও বুকের কাছে বড় করে লেখা থাকত। কিন্তু জার্সির বাকি রঙের সঙ্গে সেটা মানানসই ছিল। দুটো বিপরীত রং ছিল না। সেই লাল এ বার বদলে নীল হয়ে গেল। জার্সির বাকি নীল রঙের সঙ্গে মানানসই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Team India BCCI Jersey test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE