Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Australia Cricket Scandal: নিজের অপরাধ স্বীকার করতে গিয়ে কী বললেন অস্ট্রেলিয়ার পদত্যাগী অধিনায়ক টিম পেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ নভেম্বর ২০২১ ১২:৫০
অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেট দলের বিদায়ী অধিনায়ক টিম পেন।

অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেট দলের বিদায়ী অধিনায়ক টিম পেন।

যৌন কেলেঙ্কারি বিতর্কে জড়িয়ে অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে সরে গিয়েছেন টিম পেন। শুক্রবার সাংবাদিক সম্মেলনে একটি বিবৃতি পড়ে শোনান তিনি।

কী বলেছেন পেন-

অস্ট্রেলিয়ার ছেলেদের ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করছি আজ। এটা অত্যন্ত কঠিন সিদ্ধান্ত। কিন্তু নিজের, পরিবার ও ক্রিকেটের জন্য এটাই সঠিক সিদ্ধান্ত।

Advertisement

প্রায় চার বছর আগের ঘটনা। তখনকার এক সহকর্মীকে কিছু ম্যাসেজ পাঠিয়েছিলাম। সেই সময় ক্রিকেট অস্ট্রেলিয়া পূর্ণাঙ্গ তদন্ত করেছিল। যখন আমাকে দরকার পড়েছে, গিয়েছি। তদন্তে সম্পূর্ণ সাহায্য করেছি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার পাশাপাশি ক্রিকেট তাসমানিয়াও তখন তদন্ত করেছিল। সেই তদন্তে প্রমাণ হয়েছিল, আমি কোনও ভাবেই ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি লঙ্ঘন করিনি। যদিও নির্দোষ প্রমাণিত হয়েছিলাম, সেই ঘটনার জন্য তখনও আমার তীব্র অনুশোচনা ছিল, এখনও আছে।

তখনই স্ত্রী এবং পরিবারের সঙ্গে কথা বলেছিলাম। ওরা আমার পাশে রয়েছে। আমাকে ক্ষমা করেছে। তার জন্য ওদের প্রতি আমার অপরিসীম কৃতজ্ঞতা রয়েছে। আমরা ভেবেছিলাম, বিষয়টি মিটে গিয়েছে। ফলে গত তিন-চার বছর ধরে আমি সম্পূর্ণ ভাবে ক্রিকেটে মন দিয়েছিলাম।

এখন দেখলাম বিষয়টি আর গোপন নেই, জনসমক্ষে এসেছে। কিন্তু তখন যা করেছি, সেটা অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়কের পক্ষে কখনোই করা উচিত নয়। তা ছাড়া স্ত্রী, পরিবারকেও আঘাত দিয়েছি। তার জন্য আমি মর্মাহত।

অস্ট্রেলিয়ার ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করার জন্য আমি দুঃখিত। আমার মনে হয়, এই মুহূর্তে অস্ট্রেলিয়ার ক্রিকেটের অধিনায়কত্ব থেকে আমার সরে যাওয়া উচিত। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছি। এটা সঠিক সিদ্ধান্ত। সামনেই অ্যাশেজ সিরিজ। চাই না তার আগে দলের মনোসংযোগ ব্যাহত হোক।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়কত্ব আমি উপভোগ করেছি। এটা আমার জীবনের সবথেকে বড় সম্মান। সতীর্থদের যে সমর্থন পেয়েছি এবং দল হিসেবে যে সাফল্য পেয়েছি, তার জন্য আমি কৃতজ্ঞ।

আশা করি, সতীর্থরা বুঝবে। তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। অস্ট্রেলিয়ার অসংখ্য ক্রিকেটপ্রেমীর কাছেও আমি ক্ষমাপ্রার্থী। সমর্থক এবং গোটা ক্রিকেট সমাজের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি।

অসাধারণ এক পরিবার পেয়ে আমি ধন্য। তাদের কতটা আঘাত দিয়েছি, সেটা ভেবে আমার মন ভেঙে যাচ্ছে। ওরা সবসময় আমার পাশে থেকেছে। আমার সবথেকে বড় সমর্থক ওরা। ওদের কাছে আমি কৃতজ্ঞ।

সামনেই অ্যাশেজ সিরিজ আছে। অস্ট্রেলিয়া দলের একজন সদস্য হিসেবে নিজের পুরোটা দেব।

আরও পড়ুন

Advertisement