Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

রোহিত, বিরাটহীন ভারতীয় দলে শুক্রবার হবে একাধিক বদল, অশ্বিন ছাড়াও সুযোগ পেতে পারেন কারা?

অক্ষর পটেলের চোট থাকায় রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দরের কাছে সুযোগ থাকবে বিশ্বকাপের আগে নিজেদের প্রমাণ করার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোহালিতে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

ashwin

(বাঁদিক থেকে) রবীন্দ্র জাডেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৩
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে নেই বিরাট কোহলি, রোহিত শর্মা, হার্দিক পাণ্ড্য এবং কুলদীপ যাদব। তাঁদের জায়গায় সুযোগ পাবেন বেশ কিছু ক্রিকেটার। শুক্রবার দেখে নেওয়া হবে বিশ্বকাপের দলের ক্রিকেটারদের। অক্ষর পটেলের চোট থাকায় রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দরের কাছে সুযোগ থাকবে বিশ্বকাপের আগে নিজেদের প্রমাণ করার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোহালিতে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

শুভমন গিল

রোহিত না থাকায় ওপেনার হিসাবে তাঁর কাঁধে বড় দায়িত্ব থাকবে। ফর্মে রয়েছেন। এশিয়া কাপে রান পেয়েছেন। বিশ্বকাপের আগে সেই ফর্ম ধরে রাখার দিকেই নজর দিতে হবে তাঁকে। অস্ট্রেলিয়ার বোলারদের বিরুদ্ধে নিজেকে পরীক্ষাও করে নিতে পারবেন শুভমন।

ঈশান কিশন

বিশ্বকাপের দলে রয়েছেন তরুণ উইকেটরক্ষক। কিন্তু রোহিত দলে ফিরলে ওপেনার হিসাবে খেলতে পারবেন না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু’টি ম্যাচে যদিও ওপেন করতে দেখা যেতে পারে তাঁকে। শুভমনের সঙ্গী হিসাবে এই বাঁহাতি ব্যাটার চমক দেখাতেই পারেন। এশিয়া কাপে মিডল অর্ডারে খেলে রান পেয়েছেন। ওপেনার হিসাবে খেলতে পছন্দ করেন। এমন এক জন ক্রিকেটারকে দলে পেয়ে কোচ রাহুল দ্রাবিড়ও খুশি। তিনি ঈশানকে প্রয়োজন মতো ব্যবহার করার কথা বলেছেন ম্যাচের আগের দিন।

Ishan Kishan

(বাঁদিক থেকে) ঈশান কিশন এবং শুভমন গিল। ছবি: টুইটার।

সূর্যকুমার যাদব

এক দিনের ক্রিকেটে এখনও নিজেকে প্রমাণ করতে পারেননি সূর্য। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটে আইসিসির ক্রমতালিকা অনুযায়ী তিনি বিশ্বের এক নম্বর ব্যাটার। তাই এক দিনের ক্রিকেটেও সুযোগ পেয়েছেন। দ্রাবিড় জানিয়েছেন যে, তাঁকে এই দু’টি ম্যাচে অবশ্যই খেলানো হবে। তিন নম্বরে ব্যাট করতে দেখা যেতে পারে তাঁকে।

শ্রেয়স আয়ার

বিশ্বকাপে চার নম্বরে ভাবা হচ্ছিল শ্রেয়সকে। কিন্তু চোট সারিয়ে ফিরে রান পাননি তিনি। পরে আবার চোটও পেয়ে যান। ফলে এশিয়া কাপে খেলার খুব বেশি সুযোগ পাননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সুযোগ কাজে লাগাতে চাইবেন তিনি। চার নম্বরে ব্যাট করতে পাঠানো হতে পারে তাঁকে।

লোকেশ রাহুল

রোহিত এবং হার্দিক না থাকায় দলের অধিনায়ক রাহুল। তাঁর উপর দলের দায়িত্ব যেমন থাকবে, তেমনই তাঁকে মিডল অর্ডারের ভরসা হয়ে উঠতে হবে। পাকিস্তানের বিরুদ্ধে শতরান করে আত্মবিশ্বাস পেয়ে গিয়েছেন তিনি। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া বিরুদ্ধে সেই আত্মবিশ্বাস আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ পাবেন রাহুল।

শার্দূল ঠাকুর

হার্দিক না থাকায় পেসার অলরাউন্ডার হিসাবে খেলতে পারেন শার্দূল। বিশ্বকাপের দলে আছেন তিনি। প্রথম একাদশে সব সময় জায়গা হয়তো পাবেন না। তাই হার্দিকের না থাকার সুযোগ কাজে লাগিয়ে ব্যাটে, বলে কার্যকর হয়ে উঠতে চাইবেন তিনি।

রবীন্দ্র জাডেজা

দলের সহ-অধিনায়ক জাডেজা। তিনি দলে থাকা মানে লোয়ার অর্ডারে দলকে ভরসাআ দিতে পারবেন। বাঁহাতি হওয়ায় ব্যাটিংয়ে অনেক সময় ডানহাতি-বাঁহাতি জুটি তৈরি করা সম্ভব হয়। প্রয়োজনে উপরের দিকেও ব্যাট করতে পারেন।

রবিচন্দ্রন অশ্বিন

বিশ্বকাপের আগে অশ্বিনের সামনে বড় সুযোগ। অক্ষর চোট পাওয়ায় সুযোগ এসেছে তাঁর সামনে। অভিজ্ঞতা রয়েছে। প্রয়োজনে ব্যাট করতে পারেন। দেশের অন্যতম সেরা স্পিনার তিনি। টেস্টের সেরা বোলারকে এক দিনের ক্রিকেটে দেড় বছর পর ফেরানো হয়েছে। সুযোগ কাজে লাগাতে পারবেন কি?

ওয়াশিংটন সুন্দর

সুযোগ এসেছে ওয়াশিংটনের সামনেও। অক্ষর চোট পাওয়ার পর এশিয়া কাপের ফাইনালে দলে নেওয়া হয়েছিল তাঁকে। যদিও ৫০ রানে শেষ হয়ে যাওয়া শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাটিং বা বোলিংয়ের সুযোগ পাননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সুযোগ আসতে পারে। বিশ্বকাপের দলে ঢোকার জন্য তাঁর লড়াই হতে পারে অশ্বিনের সঙ্গে।

যশপ্রীত বুমরা

চোট সারিয়ে ফিরে নিয়মিত উইকেট নিচ্ছেন। এশিয়া কাপের ফাইনালে প্রথম ওভারে উইকেট নিয়ে ধাক্কাটা দিয়েছিলেন তিনিই। দু’দিকে বল সুইং করাচ্ছেন অবলীলায়। বিশ্বকাপ জিততে হলে বুমরাকে বল হাতে দলের নেতা হয়ে উঠতে হবে। তার মহড়া হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

মহম্মদ শামি

এশিয়া কাপের ফাইনালে ছ’উইকেট নেওয়া সিরাজকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে। সিরাজের বদলে এই ম্যাচে খেলতে পারেন শামি। বাংলার পেসার দলের তৃতীয় পেসার হয়ে গিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভাল খেলে প্রথম একাদশে ঢোকার লড়াইয়ে নিজেকে ফিরিয়ে আনতে চাইবেন শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE