Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে শনিবার ইডেনে ফাটবে না কোনও বাজি, সেমিফাইনালেও দেখা যাবে না আতশবাজির প্রদর্শনী

পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ রয়েছে কলকাতায়। সেই ম্যাচে কোনও বাজি ফাটবে না বলেই জানা গিয়েছে। কারণ, পুলিশের থেকে বাজি ফাটানোর অনুমতিই নেয়নি বাংলার ক্রিকেট সংস্থা। ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে বাজি ফেটেছিল ইডেনে।

Eden Gardens

ইডেন গার্ডেন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১২:০৭
Share: Save:

ইডেনে বাজি ফাটবে না শনিবার। পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ রয়েছে কলকাতায়। সেই ম্যাচে কোনও বাজি ফাটবে না বলেই জানা গিয়েছে। পুলিশের থেকে বাজি ফাটানোর অনুমতি নেয়নি বাংলার ক্রিকেট সংস্থা। ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে বাজি ফেটেছিল ইডেনে।

পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ হওয়ার কথা ছিল রবিবার। কিন্তু কালীপুজোর দিন ম্যাচ আয়োজনে সমস্যা হতে পারে বলে দিন পরিবর্তন করা হয়েছিল। শনিবার সেই ম্যাচ শেষে কোনও বাজি ফাটানো হবে না বলেই জানা গিয়েছে। দূষণ বাড়ছে ভারতের বিভিন্ন শহরে। কলকাতাতে শনিবার বাতাসের গুণমান (একিউআই) ২২৮। যা থাকার কথা ৫০-এর নীচে। এমন অবস্থায় বাজি ফাটানো হলে পরিবেশ আরও দূষিত হবে। এমন অবস্থায় ইডেনে বাজি না ফাটানো কিছুটা স্বস্তির। সিএবি-র তরফে বাজি ফাটানোর অনুমতি নেওয়া হয়নি বলে জানা গিয়েছে। অন্য একটি সূত্রের খবর, দূষণের কথা ভেবেই এই ম্যাচ বাজি না ফাটানোর সিদ্ধান্ত নিয়েছে সিএবি।

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ শেষে বাজি ফাটানো হয়েছিল। প্রায় দেড় মিনিট ধরে সেই প্রদর্শনী চলেছিল। সেই বাজি প্রদর্শনীতে দর্শকেরা মজা পেলেও প্রাণ গিয়েছিল মাউন্টেড পুলিশের একটি ঘোড়ার। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে গত রবিবার গভীর রাতে মৃত্যু হয়েছিল তার।

দিল্লি এবং মুম্বইয়ে দূষণের কারণে আতশবাজির প্রদর্শনী বন্ধ রাখা হয়েছে। কিন্তু ভারতের বেশির ভাগ মাঠেই ম্যাচ শেষে আতশবাজি ফাটতে দেখা যাচ্ছে। ইডেনে বিরাট কোহলির জন্মদিন উপলক্ষে আতশবাজির সমারোহ ছিল একটু বেশিই। ম্যাচ শেষ হওয়ার পরেই আকাশে গিয়ে বিকট শব্দে সেই আতশবাজি ফাটতে শুরু করে। অনেক দূর থেকে তা দেখা গিয়েছিল। কিন্তু সমস্যা হয়েছিল অন্য জায়গায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE