Advertisement
০১ মে ২০২৪
India vs England

৩ ভারতীয় ক্রিকেটার: ইংল্যান্ডের বিরুদ্ধে হারের জন্য দায়ী

হায়দরাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরেছে ভারত। চতুর্থ দিন ভেঙে পড়েছে রোহিত শর্মাদের ব্যাটিং। ভারতের এই হারের জন্য দায়ী কোন তিন ভারতীয় ক্রিকেটার?

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৭:৩৯
Share: Save:

প্রথম টেস্ট হেরেছে ভারত। হায়দরাবাদে ম্যাচের তিন দিন এগিয়ে থাকার পরেও চতুর্থ দিন ভেঙে পড়েছে রোহিত শর্মাদের ব্যাটিং। ভারতের এই হারের জন্য দায়ী কয়েক জন ক্রিকেটার। তাঁদের ব্যর্থতা ডুবিয়েছে দলকে।

ভারতের হারের জন্য দায়ী যে তিন ক্রিকেটার:

শুভমন গিল: ওপেনিংয়ে যশস্বী জয়সওয়াল খেলায় তিন নম্বরে খেলানো হয়েছিল শুভমনকে। টেস্টে তিন নম্বর খুব গুরুত্বপূর্ণ। দলের ইনিংস গড়ার দায়িত্ব থাকে তিন নম্বরে নামা ব্যাটারের উপর। সেখানে শুভমন ব্যর্থ। প্রথম ইনিংসে ২৩ রান করেন। দ্বিতীয় ইনিংসে তাঁকে বেশি দরকার ছিল দলের। যশস্বী আউট হওয়ার পরে সেই ওভারেই ফিরে যান শুভমন। দ্বিতীয় বলেই শূন্য রানে আউট হন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে তিন ফরম্যাটেই বেশ কিছু দিন ধরে খেলছেন শুভমন। এখন আর তিনি নতুন নন। তাই কোন পরিস্থিতিতে কী ভাবে খেলা উচিত সেটা তাঁকে নতুন করে বুঝিয়ে দেওয়ার কিছু নেই। যশস্বী আউট হওয়ার পরে শুভমনের উচিত ছিল রোহিতের সঙ্গে জুটি গড়া। প্রথম কয়েকটা বল দেখে খেলা। সেটাই করতে পারলেন না তিনি।

রবীন্দ্র জাডেজা: দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৮৭ রান করেছেন। তার পরেও দলের হারের কারণে জাডেজাকে দায়ী করা হচ্ছে। তার একমাত্র কারণ দ্বিতীয় ইনিংসে তাঁর দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং। জাডেজা যখন ব্যাট করতে নামেন তখন ভারতের রান ৫ উইকেটে ১০৭। তখনও অনেক রান বাকি ছিল জিততে। অপর প্রান্তে ছিলেন শ্রেয়স আয়ার। জাডেজার উপর ভরসা ছিল।

কিন্তু তিনি যা করলেন, তা টেস্ট ক্রিকেটে অপরাধের সমান। ফুলটস বল সরাসরি মারলেন বেন স্টোকসের হাতে। যে জায়গা থেকে কখনওই রান হয় না সেখানে রান নিতে গেলেন। এমন নয় যে সেই সিঙ্গল খুব দরকার ছিল। অনেক ওভার বাকি ছিল। ধীরে ধীরে খেলতে পারতেন জাডেজা। এই উইকেটেই তিনি ৮৭ রান করেছিলেন। ফলে উইকেট সম্পর্কে ধারণা তাঁর ভাল ছিল। কিন্তু সিঙ্গল নিতে গিয়ে রান আউট হলেন জাডেজা। অহেতুক উইকেট ছুড়ে দিয়ে এলেন। তাতে আরও সমস্যায় পড়ল ভারত। প্রথম ইনিংসেও একটি রান আউটে জড়িয়ে ছিলেন জাডেজা। সেই সময় ভুল বোঝাবুঝিতে আউট হয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এ বার আউট হলেন জাডেজা নিজেই।

অক্ষর পটেল: প্রথম ইনিংসে ২ উইকেট নিয়েছিলেন। করেছিলেন ৪৪ রান। দ্বিতীয় ইনিংসেও ১৭ রান করেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে বল হাতে ব্যর্থ অক্ষর। হায়দরাবাদের উইকেটে প্রথম দিন থেকেই ঘূর্ণি ছিল। স্পিনারেরা সাহায্য পাচ্ছিলেন। ইংল্যান্ডের দুই বাঁ হাতি স্পিনার টম হার্টলি ও জ্যাক লিচ যে ভাবে বল করলেন তার ধারেকাছে যেতে পারলেন না অক্ষর।

দ্বিতীয় ইনিংসে ১৬ ওভারে ৭৪ রান দিয়েছেন অক্ষর। মাত্র একটি উইকেট পেয়েছেন। এই উইকেটে ওভার প্রতি ৪.৬০ করে রান দিয়েছেন অক্ষর। তাঁকে নিশানা করেছিলেন ওলি পোপ। তিনি একের পর এক সুইপ ও রিভার্স সুইপে রান করেছেন। অক্ষর দ্বিতীয় পরিকল্পনা করতে পারেননি। তাঁর কারণে দ্বিতীয় ইনিংসে অনেক বেশি রান করে ফেলেছে ইংল্যান্ড। তাতে চাপ আরও বেড়েছে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE