Advertisement
১৬ মে ২০২৪
Rohit Sharma

৩ কারণ: ১০ বছর পরে কেন মুম্বইয়ের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল রোহিতকে?

যে দলকে আধ ডজন ট্রফি দিয়েছেন, সেই মুম্বই ইন্ডিয়ান্সই সরিয়ে দিয়েছে রোহিত শর্মাকে। বদলে নতুন অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। কিন্তু কেন হঠাৎ রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল?

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১১:১২
Share: Save:

আইপিএলের অন্যতম সেরা অধিনায়ক। যে দলকে আইপিএল ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে আধ ডজন ট্রফি দিয়েছেন, সেই মুম্বই ইন্ডিয়ান্সই সরিয়ে দিয়েছে রোহিত শর্মাকে। বদলে নতুন অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। কিন্তু কেন হঠাৎ রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল? এখনও তিন ফরম্যাটেই ভারতীয় দলের অধিনায়ক তিনি। রোহিতকে সরিয়ে দেওয়ার নেপথ্যে প্রধান তিন কারণ কী কী?

১) হার্দিককে দলে নেওয়া: মুম্বই ছেড়ে গুজরাত টাইটান্সে যাওয়ার পরে অধিনায়ক হিসাবে প্রথম মরসুমেই দলকে চ্যাম্পিয়ন করেছিলেন হার্দিক। পরের মরসুমেও গুজরাতকে রানার্স করেছিলেন তিনি। এ বার নাটকীয় ভাবে হার্দিককে কিনেছে মুম্বই। গুজরাত জানিয়ে দেয়, এই মরসুমেও হার্দিক তাদের দলে খেলবেন। তার পর রাতারাতি তাঁকে দলে নেয় মুম্বই। তার জন্য ক্যামেরন গ্রিনের মতো অলরাউন্ডারকে আরসিবিতে বিক্রি করে দেয় তারা।

হার্দিকের মুম্বইয়ে ফেরার প্রথম শর্ত হয়তো ছিল অধিনায়কত্ব। কারণ, এখন টি-টোয়েন্টিতেও বেশির ভাগ সিরিজ়ে ভারতের অধিনায়কত্ব করতে তাঁকেই দেখা যায়। সাদা বলের ক্রিকেটে ভারতের পরবর্তী অধিনায়ক হিসাবে হার্দিককেই ভাবা হচ্ছে। যেখানে গুজরাতের হয়ে তিনি সাফল্য পেয়েছেন সেখানে গত দু’বছরে মুম্বইয়ের অধিনায়ক হিসাবে ব্যর্থ রোহিত। সেই কারণে হয়তো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত নিয়েছে মুম্বই। সরিয়ে দেওয়া হয়েছে রোহিতকে।

২) টি-টোয়েন্টিতে রোহিতের ফর্ম: এক দিনের বিশ্বকাপে ভাল খেললেও গত কয়েক বছরে টি-টোয়েন্টিতে রোহিতের ফর্ম খুব একটা ভাল নয়। আইপিএলে মুম্বইয়ের হয়ে ২০২১ সালে ১৩ ম্যাচে ২৯.৩০ গড়ে ৩৮১ রান করেছিলেন রোহিত। ২০২১ সালে করেছিলেন ১৪ ম্যাচে ২৬৮ রান। গড় ১৯.১৪। গত বছর ২০.৭৫ গড়ে ১৬টি ম্যাচে ৩৩২ রান করেছিলেন রোহিত। শেষ বার ২০১৬ সালে আইপিএলে ৩০-এর বেশি গড় ছিল রোহিতের।

মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ি হয়তো ভেবেছে অধিনায়কত্বের চাপের জন্য ব্যাটিংয়ে মন দিতে পারছেন না রোহিত। চাপ ছাড়া খেললে আরও ভাল ব্যাট করবেন তিনি। অন্য দিকে হার্দিক গত কয়েক বছরে ফিনিশারের ভূমিকায় নিজেকে তৈরি করেছেন। চাপের মুখেও ভাল খেলেন তিনি। সেই কারণে হয়তো রোহিতকে সরিয়ে হার্দিককে অধিনায়ক করা হয়েছে।

৩) ভবিষ্যতের ভাবনা: রোহিতের বয়স ৩৬। খুব বেশি দিন হয়তো আর খেলতে দেখা যাবে না তাঁকে। অন্য দিকে হার্দিকের সামনে এখনও অনেক ক্রিকেট বাকি। কয়েক বছর পরে হঠাৎ করে রোহিতকে সরিয়ে অন্য কাউকে অধিনায়ক করলে হয়তো সমস্যায় পড়ত দল। তার থেকে সময় থাকতে বদলের কথা ভেবেছে তারা। এ বার থেকেই হার্দিকের নেতৃত্বে দলকে তৈরি করতে চাইছে মুম্বই। রোহিতের কাছে প্রয়োজনীয় সাহায্য পাবেন হার্দিক। সেই কারণেই এ বারেই রোহিতকে সরিয়ে হার্দিককে অধিনায়ক করেছে মুম্বই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma IPL 2024 Mumbai Indians
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE