Advertisement
১০ জুন ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের ৪৬ দিনে তিন বার মাঠে ঢুকে পড়লেন দর্শক, বার বার প্রশ্নের মুখে ক্রিকেটারদের নিরাপত্তা

চলতি বিশ্বকাপে তিন বার খেলা চলাকালীন মাঠে ঢুকে পড়লেন দর্শক। বার বার এই ঘটনা ঘটায় ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। কেন বার বার এই ঘটনা ঘটছে?

odi world cup

বিশ্বকাপ ফাইনালে বিরাট কোহলি ব্যাট করার সময় মাঠে ঢুকে পড়লেন এক দর্শক। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৬:৫০
Share: Save:

বিশ্বকাপে বার বার মাঠের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। চলতি বিশ্বকাপে ৪৬ দিনে তিন বার খেলা চলাকালীন মাঠে ঢুকে পড়েন দর্শক। নিরাপত্তারক্ষীদের গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হয়। এই সব ঘটনায় মাঠে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে চেন্নাইয়ে খেলার আগে মাঠে ঢুকে পড়েছিলেন এক দর্শক। জানা গিয়েছে, মাঠে যিনি ঢুকে পড়েছিলেন তিনি ব্রিটিশ। কিন্তু ভারতের জার্সি পরেছিলেন। তিনি সরাসরি এগিয়ে আসেন কোহলির দিকে। তত ক্ষণে মাঠের নিরাপত্তারক্ষীরা ছুটে এসে ওই সমর্থককে ধরে ফেলেছেন। কিছু ক্ষণ পরে কোহলিকেও এগিয়ে আসতে দেখা যায়। তিনি ওই সমর্থককে কিছু একটা বুঝিয়ে বলেন। তার পরে ওই সমর্থক নিরাপত্তাপক্ষীদের সঙ্গে দর্শকাসনে ফেরত চলে যান।

পরের ঘটনাটি ঘটে ইডেন গার্ডেন্সে। বিশ্বকাপের সেমিফাইালে অস্ট্রেলিয়ার ইনিংস চলাকালীন মাঠে ঢুকে পড়েন ওই দর্শক। তখন রাত প্রায় সাড়ে ৯টা। রান তাড়া করতে নেমে বেশ চাপের জায়গায় ছিল অস্ট্রেলিয়া। হাইকোর্ট প্রান্তের ৭ নম্বর গেটের ‘ডি’ ব্লক গ্যালারি থেকে ওই সমর্থক সোজা ছুটে যান পয়েন্ট অঞ্চলে দাঁড়িয়ে থাকা ডেভিড মিলারের দিকে। পকেট থেকে ফোন বের করে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারের সঙ্গে নিজস্বী তোলেন। আরও এক ক্রিকেটারের দিকে এগিয়ে যাচ্ছিলেন। তার আগেই নিরাপত্তারক্ষীরা এগিয়ে আসেন। র‌্যাফ এসে সরিয়ে নিয়ে যান ওই সমর্থককে।

সব শেষ ঘটনাটি ঘটেছে বিশ্বকাপের ফাইনালে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ভারতের ইনিংসের ১৪তম ওভারে ঢুকে পড়েন এক দর্শক। খেলা ৪৫ সেকেন্ড বন্ধ রাখতে হয়। রাজনৈতিক বার্তা লেখা জার্সি এবং মুখে প্যালেস্তাইনের পতাকা আঁকা মাস্ক পরে মাঠে ঢুকে পড়েন তিনি। সেই সময় বল করছিলেন অ্যাডাম জ়াম্পা। ব্যাট করছিলেন বিরাট কোহলি। তিনি সটান চলে যান কোহলির কাছে। তাঁর সাদা জার্সিতে লেখা ছিল ‘স্টপ বম্বিং প্যালেস্তাইন’। অর্থাৎ প্যালেস্তাইনে বোমা ফেলা বন্ধ করো। তিনি কোহলিকে জড়িয়ে ধরেন। স্বাভাবিক ভাবেই কোহলি অপ্রস্তুত হয়ে ওই দর্শককে সরিয়ে দিতে চান। সঙ্গে সঙ্গে নিরাপত্তারক্ষীরা তাঁকে সরিয়ে নিয়ে যান। কিন্তু দর্শকাসন থেকেই সবই দেখতে পেয়েছেন অমিত শাহ এবং তাঁর পুত্র তথা বোর্ড সভাপতি জয় শাহ। রাজনৈতিক বার্তাও নিশ্চয়ই তাঁদের নজর এড়ায়নি।

বার বার এমন ঘটনা ঘটায় প্রশ্ন উঠছে। যেখানে স্টেডিয়ামে এত নিরাপত্তা সেখানে কী ভাবে কেউ মাঠে ঢুকে পড়ছেন। তা হলে কি কোথাও নিরাপত্তায় খামতি রয়েছে। এক বার এই ঘটনা ঘটতে পারে। কিন্তু বার বার যখন একই ঘটনা ঘটে তখন কিন্তু বড় প্রশ্ন উঠে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE