Advertisement
০৮ মে ২০২৪
Ashes 2023

‘ইংল্যান্ডের ২ মিনিট আর শেষ হয়নি’, অ্যাশেজ়ে মদ্যপান বিতর্কে মুখ খুললেন অসি ক্রিকেটার

অ্যাশেজ় সিরিজ় শেষের মদ্যপানের অনুষ্ঠানে যাননি ইংল্যান্ডের ক্রিকেটারেরা। তাঁদের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করেছিলেন অস্ট্রেলীয়রা। সেই অভিজ্ঞতার কথা জানিয়েছেন অসি ব্যাটার হেড।

picture of Ashes

অ্যাশেজ় আধার। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২০:০৮
Share: Save:

অ্যাশেজ় সিরিজ়ের শেষে রীতি অনুযায়ী মদ্যপানের আয়োজন করা হয় ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের জন্য। এ বারের অ্যাশেজ় শেষ হওয়ার পর সেই অনুষ্ঠানে যাননি ইংল্যান্ডের ক্রিকেটারেরা। আগেই অনুপস্থিতির ব্যাখ্যা দিয়েছেন বেন স্টোকসেরা। ইংরেজদের আচরণ নিয়ে এ বার মুখ খুললেন অস্ট্রেলিয়ার ব্যাটার ট্র্যাভিস হেড।

ওভাল টেস্টের শেষ দিন স্টোকসদের জন্য বেশ কিছুক্ষণ অপেক্ষা করেছিলেন প্যাট কামিন্সেরা। ইংল্যান্ড দলকে ডাকতেও গিয়েছিলেন স্টিভ স্মিথ। স্টোকসদের জন্য অপেক্ষা করার সেই অভিজ্ঞতার কথা বলেছেন হেড। তিনি জানিয়েছেন, দু’বার ইংল্যান্ডের সাজঘরের দরজায় টোকা দিয়েও স্টোকসদের সাড়া পাননি তাঁরা। ইংল্যান্ডের ক্রিকেটারেরা কেন মদ্যপানের অনুষ্ঠানে যোগ দিতে দেরি করছিলেন, তা বুঝতে পারেননি তাঁরা। হেড বলেছেন, ‘‘খেলা শেষ হওয়ার পর আমরা বেশ কিছুক্ষণ অপেক্ষা করেছিলাম। আমরা জানতাম, ইংল্যান্ডের দু’জন অবসর নিচ্ছে। এক জন সাপোর্ট স্টাফেরও শেষ সিরিজ় ছিল অ্যাশেজ়। আমরা ওদের সাজঘরের দরজায় দু’বার টোকা দিয়েছিলাম। দু’বারই বলা হয়েছিল ২ মিনিট অপেক্ষা করার জন্য।’’ ইংল্যান্ড দলের সেই ২ মিনিট আর শেষ হয়নি বলে জানিয়েছেন হেড। তিনি বলেছেন, ‘‘ওদের ২ মিনিট ঘণ্টা পেরিয়ে গিয়েছিল। আমাদের সবার খুব হতাশ লেগেছিল। বিরক্ত লেগেছিল।’’

ইংল্যান্ডের ক্রিকেটারেরা পরে নাইট ক্লাবে অস্ট্রেলিয়া দলের সঙ্গে দেখা করেছিলেন। সেখানে দু’দলের সব ক্রিকেটার ছিলেন না। তা নিয়ে হেড বলেছেন, ‘‘পরে কয়েক জনের সঙ্গে দেখা হয়েছিল আমাদের। ইংল্যান্ডের কয়েক জনের সঙ্গে আলাদা করে যোগাযোগ করেছিলাম। ওদের সঙ্গে আমার একটু বেশি বন্ধুত্ব রয়েছে। সেটা আগে থেকে ঠিক ছিল না। সিরিজ় শেষের অনুষ্ঠান পূর্ব নির্ধারিত ছিল। ওই অপেক্ষাটা আমাদের দলের সকলের খুব বিরক্তিকর মনে হয়েছিল।’’

নাইট ক্লাবে স্টোকসদের সঙ্গে দেখা হওয়া প্রসঙ্গে হেড বলেছেন, ‘‘ওখানে আমরা এক সঙ্গে যাইনি। তেমন পরিকল্পনাও ছিল না। সোমবার রাতে দু’দল পরস্পরকে এক জায়গায় খুঁজে পেয়েছিল। সোমবার রাতে যাওয়ার মতো জায়গা লন্ডনে খুব বেশি নেই। সে জন্যই হয়তো দুটো দল কাকতালীয় ভাবে একই জায়গায় গিয়েছিল। আমরা এক সঙ্গে দু’এক পাত্র পান করেছিলাম। আমাদের বিমান ধরার তাড়া ছিল।’’ নাইট ক্লাবে ইংল্যান্ডের ক্রিকেটারদের সঙ্গে খানিকটা হাসি-ঠাট্টা হয়েছিল বলে জানিয়েছেন হেড।

স্টুয়ার্ট ব্রড এবং মইন আলি অ্যাশেজ় সিরিজ় খেলে অবসর নিয়েছেন। মইন সাদা বলের ক্রিকেট খেললেও ব্রড ক্রিকেটজীবন থেকেই অবসর নিয়েছেন। দুই সতীর্থের বিদায় স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন স্টোকসেরা। কোচ ব্রেন্ডন ম্যাকালামের অনুরোধে ইংল্যান্ডের ক্রিকেটারেরা কেউ অ্যাশেজ় সিরিজ়ের রীতি অনুযায়ী আয়োজিত মদ্যপানের অনুষ্ঠানে যাননি। যা নিয়ে পরে নিজেদের অবস্থান স্পষ্ট করেছিলেন ইংল্যান্ড অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 England Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE