Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Saliva ban

বলে থুতু লাগানো নিষিদ্ধ, খেলতে নেমে ভুলেই গেলেন ক্রিকেটার, পেলেন শাস্তি

অনিল কুম্বলের আইসিসি কমিটি জানায় থুতু নয়, বল পালিশ করতে ব্যবহার করা যাবে ঘাম। কিন্তু ভুল করে ফেললেন এক ক্রিকেটার।

বলে থুতু লাগালেন এক ক্রিকেটার।

বলে থুতু লাগালেন এক ক্রিকেটার। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৮:২৩
Share: Save:

ক্রিকেটের নিয়ম অনুযায়ী বলে থুতু লাগানো নিষিদ্ধ। এক সময় যা বড় অস্ত্র ছিল পেসারদের। করোনার পর থেকে বলে থুতু লাগানো বন্ধ করা হয়। প্রথমে সেটা সাময়িক ভাবে বন্ধ করা হলেও পরে একেবারেই নিষিদ্ধ করা হয় সেটা। কিন্তু সংযুক্ত আরব আমিরশাহির ক্রিকেটার আলিশান শারাফু তা ভুলেই গেলেন।

নেপালের বিরুদ্ধে একটি এক দিনের ম্যাচে খেলতে নেমে ভুল করে বলে থুতু লাগিয়ে ফেললেন আলিশান। আইসিসির নিয়ম অনুযায়ী সেই ম্যাচের দুই আম্পায়ার বিনয় কুমার ঝা এবং মাসুদুর রহমান নেপালকে ৫ রান দেন। সেপ্টেম্বর থেকে আইসিসির এই নিয়ম চালু হয়েছে। দু’বছর ধরে বলে থুতু লাগানো বারণ হলেও আলিশান সেই ভুলই করে ফেললেন নেপালের বিরুদ্ধে।

অনিল কুম্বলের আইসিসি কমিটি জানায় থুতু নয়, বল পালিশ করতে ব্যবহার করা যাবে ঘাম। আইসিসির এক প্রাক্তন আম্পায়ার বলেন, “আম্পায়াররা যদি কাউকে দেখে থাকেন বলে থুতু লাগাতে তা হলে বিপক্ষকে ৫ রান দেওয়ায় কোনও অন্যায় নেই। আগে করোনা অতিমারির সময় সাময়িক ভাবে বন্ধ করা হয়েছিল বলে থুতু লাগানো। সেই সময় কিছু ছাড় দিলেও দেওয়া যেত। এখন বিপক্ষকে সোজা ৫ রান দিয়ে দেওয়ায় কোনও অন্যায় নেই।” নিয়ম চালু হওয়ার পর এটাই প্রথম বার কোনও ক্রিকেটার বলে থুতু লাগালেন।

তিন ম্যাচের সিরিজ় খেলছে নেপাল এবং সংযুক্ত আরব আমিরশাহি। বুধবার নেপাল ম্যাচটি জেতে ৩ উইকেটে। সিরিজ়ে সমতা ফিরিয়েছে তারা। শুক্রবার শেষ ম্যাচ। যে দল জিতবে তারাই সিরিজ় জিতে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saliva ban Nepal UAE ODI Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE