Advertisement
১৩ এপ্রিল ২০২৪
WPL 2024

আবার ডিআরএস নিয়ে তোলপাড়, থামছে না বিতর্ক! ভুল বলের রিপ্লে দেখিয়ে আউট দেওয়া হল ব্যাটারকে

মেয়েদের আইপিএলে সোমবারের বিতর্ক মনে করিয়ে দিল ভারত-ইংল্যান্ড টেস্টে জো রুটের আউটের কথা। তিনিও এলবিডব্লিউ হয়েছিলেন। যে সিদ্ধান্ত দেখে অবাক হয়েছিলেন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস।

WPL 2024

(বাঁ দিকে) যে দিকে বল যাচ্ছিল। (ডান দিকে) রিভিউ নেওয়ার যে দিকে বল গেল। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১২:৫৩
Share: Save:

ইউপি ওয়ারিয়র্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ম্যাচে বিতর্ক। আবার প্রশ্নের মুখে ডিআরএস প্রযুক্তি। এমনকী এ রকম প্রশ্নও উঠছে, ডিআরএস-এর সময় আদৌ ঠিক বলের রিপ্লে দেখানো হয়েছে কি না। ভারত-ইংল্যান্ড টেস্টে জো রুটের আউটের ক্ষেত্রেও ডিআরএস নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল।

সোমবার মহিলাদের আইপিএলের ম্যাচে তৈরি হয় বিতর্ক। ইউপি-র অধিনায়ক এলিসা হিলি অবাক তাঁর দলের চামারি আতাপাত্তুকে দেওয়া আউটের সিদ্ধান্ত নিয়ে। প্রথমে ব্যাট করে বেঙ্গালুরু ১৯৮ রান তোলে। ২০ ওভারে ১৯৯ রান তোলার চাপ মাথায় নিয়ে খেলতে নেমে ইউপি শেষ হয়ে যায় ১৭৫ রানে। ২৩ রানে হারতে হয় হিলিদের। সেই ম্যাচে ইউপি ব্যাট করার সময় অষ্টম ওভারে জর্জিয়া ওয়ারহ্যাম বল করছিলেন। তাঁর বলে সুইপ করতে গিয়েছিলেন আতাপাত্তু। বলের লাইন ফস্কান ওয়ারহ্যাম। বল পায়ে লাগতেই আউটের আবেদন করে আরসিবি। কিন্তু মাঠের আম্পায়ার আউট দেননি। রিভিউ নেন বেঙ্গালুরুর অধিনায়ক স্মৃতি মন্ধানা। প্রযুক্তির সাহায্যে দেখা যায় বল ব্যাটে লাগেনি। বল উইকেটে লাগত বলেও দেখা যায় রিভিউয়ে। মাঠের আম্পায়ারকে সিদ্ধান্ত বদল করতে বলেন তৃতীয় আম্পায়ার।

আতাপাত্তু বিশ্বাসই করতে পারছিলেন না যে বল উইকেটে লাগতে পারত। বল লেগ স্টাম্পের লাইনে ছিল। লেগ স্টাম্পের দিকেই যাচ্ছিল বলটি। কিন্তু রিভিউয়ে দেখা যায় লেগ স্টাম্প থেকে বলটি মিডল স্টাম্পের দিকে যাচ্ছে। সেটাই বিশ্বাস করতে পারছেন না হিলি। উল্টো দিকে দাঁড়িয়ে ছিলেন তিনি। তৃতীয় আম্পায়ার আউট দেওয়ার সঙ্গে সঙ্গে মাথা নাড়তে থাকেন হিলি। তিনি চিৎকার করে বলতে থাকেন, “এটা হতেই পারে না।”

এখানেই অনেকে প্রশ্ন তুলছেন, কী করে এত ভুল হতে পারে প্রযুক্তিতে? স্পষ্ট বোঝা যাচ্ছে, সম্পূর্ণ ভুল বলের রিপ্লে দেখানো হয়েছে।

এই প্রথম নয়, আগেও ডিআরএস নিয়ে প্রশ্ন উঠেছে। প্রযুক্তির সাহায্য নিয়ে সঠিক সিদ্ধান্ত পাওয়া যাচ্ছে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেকে। ভারত-ইংল্যান্ড টেস্টেও এমন দেখা গিয়েছে। ক্রিকেটে আম্পায়ারের সিদ্ধান্ত যাতে নির্ভুল হয়, সেটার জন্যই প্রযুক্তির সাহায্য নেওয়া হয়। কিন্তু প্রযুক্তি যদি সঠিক সিদ্ধান্ত জানাতে ব্যর্থ হয়, তা হলে অবশ্যই সমস্যায় পড়বেন ক্রিকেটারেরা।

মেয়েদের আইপিএলে সোমবারের বিতর্ক মনে করিয়ে দিল ভারত-ইংল্যান্ড টেস্টে জো রুটের আউটের কথা। তিনিও এলবিডব্লিউ হয়েছিলেন। যে সিদ্ধান্ত দেখে অবাক হয়েছিলেন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2024 RCB UP Warriorz DRS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE