Advertisement
১৯ মে ২০২৪
T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসেইন বোল্ট, ঘোষণা আইসিসির

জামাইকার স্প্রিন্টার হিসাবেই বিশ্বখ্যাত বোল্ট। এখনও তিনি বিশ্বের দ্রুততম মানুষ। অ্যাথলিট হিসাবে পরিচিত হলেও ক্রিকেটের প্রতি বোল্টের ভালবাসা ছোট থেকে।

picture of Usain Bolt

উসেইন বোল্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২০:৪৫
Share: Save:

ওয়াকার ইউনিস হওয়ার স্বপ্নপূরণ হয়নি। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর হলেন উসেইন বোল্ট। বুধবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সরকারি ভাবে বিশ্বের দ্রুততম মানুষের নাম ঘোষণা করেছে। অলিম্পিক্স এবং বিশ্বচ্যাম্পিয়নশিপ মিলিয়ে ১৯টি সোনার পদকজয়ী অ্যাথলিটকে পেয়ে উচ্ছ্বসিত আইসিসি।

জামাইকার স্প্রিন্টার হিসাবেই বিশ্বখ্যাত বোল্ট। এখনও তিনি বিশ্বের দ্রুততম মানুষ। অ্যাথলিট হিসাবে পরিচিত হলেও ক্রিকেটের প্রতি বোল্টের ভালবাসা ছোট থেকে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক উইনিস ছিলেন তাঁর অধিনায়ক। পরে তিনি ব্রায়ান লারার ভক্ত হন। ক্রিস গেলের বিশ্বখ্যাত বন্ধুকেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর হিসাবে বেছে নিয়েছে আইসিসি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর হয়ে উচ্ছ্বসিত বোল্ট। তিনি বলেছেন, ‘‘আমি রোমাঞ্চিত। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ক্রিকেট জীবনের গুরুত্বপূর্ণ অংশ। আমি সেখান থেকেই উঠে এসেছি। ক্রিকেট সব সময় আমার হৃদয়ের খুব কাছাকাছি ছিল। আশা করছি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ়ের ম্যাচগুলিতে উপস্থিত থাকব। ক্রিকেটের বিশ্বব্যাপী প্রসারে অবদান রাখতে চাই।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমার সমর্থন অবশ্যই ওয়েস্ট ইন্ডিজ় পাবে। ক্রিকেট বিশ্বকাপকে আমেরিকায় পৌঁছে দিতে পারে একটি বড় পদক্ষেপ। বিশ্বের বৃহত্তম ক্রীড়া বাজারে প্রবেশ ২০২৮ অলিম্পিক্সের আগে ক্রিকেটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক।’’

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। চলবে ২৯ জুন পর্যন্ত। ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকা যৌথ ভাবে আয়োজন করবে এই বিশ্বকাপ। আমেরিকাবাসীর কাছে ক্রিকেটকে তুলে ধরতেই ২০১৬ রিয়ো অলিম্পিক্সে তিনটি সোনাজয়ী অ্যাথলিটকে দূত হিসাবে বেছে নিয়েছে আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Usain Bolt Ambassador ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE