Advertisement
০১ মে ২০২৪
BCCI

ভারতীয় দলে সবচেয়ে ফিট ক্রিকেটার কে? রিপোর্ট প্রকাশ করে জানিয়ে দিল বোর্ড

সম্প্রতি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) পারফরম্যান্স নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে বোর্ড। সেখানে কারা ক’বার এনসিএ-তে চোটের শুশ্রূষা করতে গিয়েছেন, সেই তালিকা প্রকাশ রয়েছে।

কে ভারতের সবচেয়ে ফিট ক্রিকেটার?

কে ভারতের সবচেয়ে ফিট ক্রিকেটার? ছবি বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২০:৫৬
Share: Save:

ফিটনেসই যে তাঁর সাফল্যের মূলে, এটা বরাবর বলে এসেছেন তিনি। তাই ম্যাচ খেলুন বা বিশ্রামে থাকুন, জিমে যাওয়া কখনও বাদ দেন না। খাওয়া-দাওয়ার ব্যাপারেও যথেষ্ট সচেতন। যোগ্যতম হিসাবেই ভারতের সবচেয়ে ফিট ক্রিকেটারের নাম বিরাট কোহলি। বোর্ডের প্রকাশিত সাম্প্রতিক রিপোর্টে চোখ বোলালে তেমনটাই জানা যাচ্ছে।

সম্প্রতি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) পারফরম্যান্স নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে বোর্ড। সেখানে সবচেয়ে ফিট ক্রিকেটারের নাম দিয়ে তালিকা প্রকাশ করা হয়নি ঠিকই। তবে কারা ক’বার এনসিএ-তে চোটের শুশ্রূষা করতে গিয়েছেন, সেই তালিকা প্রকাশ করা হয়েছে। দেখা যাচ্ছে, ২০২১-২২ মরসুমে এক বারও চোট সারাতে এনসিএ-তে যেতে হয়নি কোহলিকে। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২৩ জন ক্রিকেটার চোট সারাতে এনসিএ গিয়েছেন। সেই তালিকায় শুধু নেই কোহলির নাম।

বোর্ডের সিইও হেমঙ্গ আমিন এই রিপোর্ট প্রকাশ করেছেন। তাতে বলা হয়েছে, ৭০ জন ক্রিকেটারের ৯৬টি জটিল চোট সারিয়ে তুলেছে এনসিএ। এর মধ্যে ২৩ জন ভারতের মূল দলের সদস্য, ২৫ জন ‘এ’ দলের, এক জন অনূর্ধ্ব-১৯ দলের, সাত জন মহিলা দলের এবং ১৪ জন রাজ্য দলের। প্রসঙ্গত, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২৩ জনের মধ্যে অধিনায়ক রোহিত শর্মা (হ্যামস্ট্রিং), সহ-অধিনায়ক কেএল রাহুল (হার্নিয়া), চেতেশ্বর পুজারা, শিখর ধাওয়ান, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা-সহ বাকি ক্রিকেটাররা কোনও না কোনও সময় এনসিএ-তে চোট সারাতে গিয়েছেন।

কোহলির ফিটনেস সম্পর্কে বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “বেশির ভাগ ক্রিকেটার মাঠেই চোট পেয়েছেন। সূর্যকুমারের মতো কারওর হাড়ে চিড় ধরেছে। অনেকে একই চোট নিয়ে একাধিক বার এসেছে। কিন্তু কোহলি নিজেকে এতটাই ফিট রেখেছে যে কখনও হ্যামস্ট্রিং বা পেশির চোটেও ওকে এনসিএ যেতে হয়নি।” তুলনায় এমন ক্রিকেটাররা এনসিএ-তে গিয়েছেন, যাঁরা কোহলির থেকে ১০ বছরের ছোট। তাঁদের মধ্যে শুভমন গিল, পৃথ্বী শ, রুতুরাজ গায়কোয়াড়, বেঙ্কটেশ আয়াররা রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE