Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

জন্মদিনে ৭ জনের শতরান, বিরাট কোহলি ছাড়া আর কোন ৬ জনের এই নজির রয়েছে?

রবিবারের বিকালে ইডেন গার্ডেন্স মাতিয়ে দিলেন বিরাট কোহলি। নিজের জন্মদিনে শতরান করলেন তিনি। আর কোন কোন ব্যাটারের এই নজির রয়েছে?

cricket

শতরানের পর কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৮:১৫
Share: Save:

রবিবারের বিকালে ইডেন গার্ডেন্স মাতিয়ে দিলেন বিরাট কোহলি। নিজের জন্মদিনে শতরান করলেন তিনি। গোটা ভারত, গোটা শহর যে জিনিস অধীর আগ্রহে অপেক্ষা করছিল, সেটাই হল ক্রিকেটের নন্দনকাননে। জন্মদিনে শতরানের নজির খুব কম ব্যাটারেরই রয়েছে। কোহলি সেই তালিকায় নতুন সংযোজন। কোহলিকে নিয়ে এখনও পর্যন্ত এক দিনের ক্রিকেটে সাত জন ব্যাটার জন্মদিনে শতরান করেছেন। তার মধ্যে একটি হয়েছে এই বিশ্বকাপেই। সব ফরম্যাট মিলিয়ে জন্মদিনের শতরান করা ব্যাটারের সংখ্যা ১১ জন।

প্রথম ক্রিকেটার হিসাবে এই কৃতিত্ব রয়েছে ভারতেরই এক ব্যাটারের। তিনি বিনোদ কাম্বলি। ১৯৯৩ সালের ১৮ জানুয়ারি জয়পুরে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০০ রানের ইনিংস খেলেছিলেন প্রাক্তন বাঁ হাতি ব্যাটার। সে বার ২১ পূর্ণ করেছিলেন তিনি। দ্বিতীয় ব্যাটার হিসাবে এই নজির গড়েছিলেন সচিন তেন্ডুলকর। ২৫ বছর পূর্ণ করে ১৯৯৮ সালের ২৪ এপ্রিল শারজায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩৪ রান করেছিলেন।

তৃতীয় ব্যাটার হিসাবে শ্রীলঙ্কার সনৎ জয়সূর্য এই নজির গড়েছিলেন। ৩৯তম জন্মদিনে ২০০৮ সালের ৩০ জুন করাচিতে বাংলাদেশের বিরুদ্ধে ১৩০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এশিয়ার বাইরে প্রথম এবং বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে জন্মদিনে এক দিনের ম্যাচে শতরান করার কৃতিত্ব রয়েছে নিউ জ়িল্যান্ডের রস টেলরের। ২০১১ সালের ৮ মার্চ পাকিস্তানের বিরুদ্ধে ক্যান্ডিতে করেছিলেন ১৩১ রান। সে বার ২৭ বছর পূর্ণ করেছিলেন তিনি। সেই ম্যাচও ছিল বিশ্বকাপের। এর পর ২০২২ সালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৩০তম জন্মদিনে শতরান করেছিলেন নিউ জ়িল্যান্ডের টম লাথাম।

এ বারও দু’টি নজিরই এসেছে বিশ্বকাপে। বিশ্বের পঞ্চম এবং অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসাবে জন্মদিনে শতরান করেন মিচেল মার্শ। গত ২০ অক্টোবর ১০৮ বলে ১২১ রানের ইনিংস খেলেন তিনি। মারেন ১০টি চার এবং ৯টি ছয়। এক দিনের ক্রিকেটে দ্বিতীয় শতরান করেন তিনি। সপ্তম ক্রিকেটার হিসাবে এই তালিকায় এলেন কোহলি। রবিবার ১২১ বলে ১০১ রানে অপরাজিত থাকলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE