Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

কোহলির সম্পত্তির পরিমাণ ১০০০ কোটি টাকারও বেশি! কোথা থেকে কত অর্থ আয় করেন বিরাট?

যতই ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেন, যতই ব্যাটে রানের খরা থাকুক, বাণিজ্যিক জগতে বিরাট কোহলির বাজারদর একেবারেই কমেনি। কোহলির সম্পত্তির পরিমাণ নাকি ১০০০ কোটি টাকারও বেশি।

virat kohli

বিরাট কোহলি। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৭:৩৩
Share: Save:

যতই ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেন, যতই ব্যাটে রানের খরা থাকুক, বাণিজ্যিক জগতে বিরাট কোহলির বাজারদর একেবারেই কমেনি। বরং যত দিন যাচ্ছে তত বাড়ছে। সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে যেখানে দেখা গিয়েছে কোহলির সম্পত্তি এক হাজার কোটি টাকারও বেশি। কোথা থেকে এত টাকা আয় করেন বিরাট?

বেশির ভাগ টাকাই আসে স্পনসর এবং বিপণন থেকে। তবে ক্রিকেট থেকেও তাঁর আয় কম নয়। বোর্ডের বার্ষিক চুক্তিতে সর্বোচ্চ স্তরে রয়েছেন তিনি। বছরে সাত কোটি টাকা পান। এ ছাড়া টেস্ট পিছু ১৫ লক্ষ, এক দিনের ম্যাচ পিছু ছয় লক্ষ এবং টি-টোয়েন্টি ম্যাচ পিছু তিন লক্ষ টাকা করে পান। আইপিএলের দল আরসিবি থেকে বছরে ১৫ কোটি টাকা করে পান। ক্রিকেট থেকে মোটামুটি এটাই কোহলির আয়।

সূত্রের খবর অনুযায়ী, প্রতিটি বিজ্ঞাপন শুট করার জন্যে সাড়ে সাত থেকে ১০ কোটি টাকা করে নেন কোহলি। এটি এক দিনের রোজগার। শুটিংয়ের দিনের সংখ্যা বাড়লে টাকার অঙ্কও ততটাই বাড়ে। এই মুহূর্তে কোহলি ২৬টি সংস্থার মুখ। বিজ্ঞাপন থেকে প্রতি বছর আনুমানিক ১৭৫ কোটি টাকা আয় করেন কোহলি।

সমাজমাধ্যম থেকেও কোহলির আয় কম নয়। ইনস্টাগ্রামে প্রতিটি পোস্ট করার জন্যে কোহলি ৮.৯ কোটি টাকা করে পান। টুইটারে এই টাকার অঙ্ক আড়াই কোটি। দিল্লির এই ব্যাটার বিনিয়োগকারী হিসাবেও পরিচিত। পাঁচটি স্টার্ট-আপ রয়েছে তাঁর। দু’টি নামী রেস্তরাঁ এবং একটি বস্ত্রবিপণী রয়েছে। ছোটদের জামাকাপড়ের একটি দোকানও রয়েছে।

বিভিন্ন ক্লাবেও কোহলির বিনিয়োগ রয়েছে। অতীতে আইএসএলের ক্লাব এফসি গোয়ায় বিনিয়োগ ছিল তাঁর। এ ছাড়া একটি টেনিস দল এবং একটি প্রো-রেসলিং দলেও তাঁর বিনিয়োগ রয়েছে। মুম্বইয়ে ৩৪ কোটি এবং গুরুগ্রামে ৮০ কোটি টাকার দু’টি বাড়ি রয়েছে কোহলির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli BCCI Income
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE