Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

India Cricket: নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকায় কোথায় দাঁড়িয়ে কোহলীরা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমে পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ সমান সংখ্যক সিরিজ না খেলায় পরে শতাংশের নিরিখে হিসেব হয়।

পয়েন্ট তালিকায় কোথায় কোহলীরা

পয়েন্ট তালিকায় কোথায় কোহলীরা ছবি:এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ১৭:৩৪
Share: Save:

নিউজিল্যান্ডকে দ্বিতীয় টেস্টে হারিয়ে সিরিজ জিতেছে ভারত। তার ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকায় প্রথম তিনের মধ্যে রয়েছেন বিরাট কোহলীরা। আইসিসি-র তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় স্থানে পাকিস্তান। তার পরেই রয়েছে ভারত। অন্য দিকে বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড রয়েছে ষষ্ঠ স্থানে।

তালিকায় দেখা যাচ্ছে এখনও পর্যন্ত একটি সিরিজ খেলে সেটি জিতেছে শ্রীলঙ্কা। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছেন কোহলীরা। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড একটি ও ওয়েস্ট ইন্ডিজ দু’টি সিরিজ খেলেছে।

পয়েন্ট সব থেকে বেশি কোহলীদের। এখনও পর্যন্ত ৪২ পয়েন্ট পেয়েছেন তাঁরা। অন্য দিকে শ্রীলঙ্কা ও পাকিস্তান ২৪ পয়েন্ট করে, ইংল্যান্ড ১৪ এবং ওয়েস্ট ইন্ডিজ ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু শতাংশের নিরিখে শীর্ষে শ্রীলঙ্কা। তাদের শতাংশ ১০০। পাকিস্তান ৬৬.৬৬, ভারত ৫৮.৩৩, ইংল্যান্ড ২৯.১৭ ও ওয়েস্ট ইন্ডিজের শতাংশ ২৫।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ এক সংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli World Test Championship india cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE