Advertisement
১৯ মে ২০২৪
IPL 2024

নেতৃত্বের শর্তেই কি মুম্বইয়ে হার্দিক? কী রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্দেশিকায়

হার্দিকের সঙ্গে মুম্বই ইন্ডিয়ান্সের চুক্তি নিয়ে জল্পনা চলছে দীর্ঘ দিন ধরে। হার্দিক কি সত্যিই নেতৃত্বের শর্ত দিয়েছিলেন মুম্বই কর্তৃপক্ষকে? শর্ত দেওয়ার অধিকার কি রয়েছে ক্রিকেটারদের?

picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৯:৪৪
Share: Save:

নেতৃত্ব দিতে হবে। এই শর্তেই নাকি গুজরাত টাইটান্স থেকে মুম্বই ইন্ডিয়ান্সে ফিরতে রাজি হয়েছিলেন হার্দিক পাণ্ড্য। সে কারণেই আইপিএলের অন্যতম সফল অধিনায়ক রোহিত শর্মাকে সরিয়ে তাঁকে অধিনায়ক করেছে মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ি। হার্দিকের সঙ্গে মুম্বইয়ের চুক্তিতেই কি লেখা রয়েছে নেতৃত্বের শর্ত? প্রশ্ন তৈরি হয়েছে আইপিএলের মুখে।

মুম্বইয়ে ফেরার জন্য হার্দিক নেতৃত্বের শর্ত দিয়েছিলেন বলে শোনা গেলেও, এই তথ্যের সত্যতা স্বীকার করেনি কোনও পক্ষই। তবু জল্পনা থামেনি ক্রিকেটপ্রেমীদের মধ্যে। বিশেষ করে রোহিত ভক্তদের যথেষ্ট আগ্রহ রয়েছে হার্দিক-মুম্বই চুক্তি নিয়ে।

দু’দিন আগেই মুম্বই অধিনায়ক হিসাবে প্রথম সরকারি ভাবে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন হার্দিক। তাঁর সঙ্গে ছিলেন মুম্বইয়ের কোচ মার্ক বাউচার। এক সাংবাদিক জানতে চান, হার্দিকের সঙ্গে ফ্র্যাঞ্চাইজ়ির চুক্তিতে নেতৃত্বের শর্ত ছিল কি? এই প্রশ্নের উত্তর দেননি হার্দিক বা বাউচার। মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ির পক্ষে যিনি সাংবাদিক বৈঠক পরিচালনা করছিলেন, তিনি অন্য কোনও প্রশ্ন থাকলে করার জন্য অনুরোধ করেন। অর্থাৎ, এই প্রশ্নের কোনও উত্তর দেওয়া হয়নি মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ির পক্ষ থেকে। তার পর জল্পনা আরও কিছুটা বৃদ্ধি পেয়েছে আইপিএল শুরুর মুখে।

মুম্বইয়ের এক কর্তা জানিয়েছেন, ‘‘আইপিএলের চুক্তি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) স্পষ্ট নির্দেশিকা রয়েছে। ফ্র্যাঞ্চাইজ়িগুলি তাতে কোনও পরিবর্তন করতে পারে না। নতুন কিছু সংযুক্ত করা যায় না। তাই এমন কোনও শর্ত চুক্তিপত্রে রাখা সম্ভব নয়।’’

হার্দিক মৌখিক ভাবে মুম্বইকে এমন কোনও শর্ত দিয়েছিলেন কিনা, তা জানা যায়নি। অন্তত কাগজ কলমে এমন কিছু নেই। তাই হার্দিককে অধিনায়ক করার ক্ষেত্রে মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ির কোনও লিখিত বাধ্যবাধকতা ছিল না। ভবিষ্যতের দিকে তাকিয়েই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE