Advertisement
০৬ মে ২০২৪
Rohit Sharma

আফগানদের বিরুদ্ধে দু’টি সুপার ওভারেই ব্যাট করলেন রোহিত, ভারত অধিনায়ক কি নিয়ম ভেঙেছেন?

ভারত এবং আফগানিস্তানের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে নাটকের পাশাপাশি তৈরি হয়েছে বিতর্কও। একটি হল, দ্বিতীয় সুপার ওভারেও রোহিত শর্মার ব্যাট করতে নামা। প্রশ্ন উঠছে, রোহিত কি ক্রিকেটের নিয়ম ভেঙেছেন?

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১১:৩৭
Share: Save:

ভারত এবং আফগানিস্তানের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে দেখা গিয়েছে একাধিক নাটক। ম্যাচ এবং প্রথম সুপার ওভার, দু’টি ‘টাই’ হয়েছে। দ্বিতীয় সুপার ওভারে জিতেছে ভারত। নাটকের পাশাপাশি তৈরি হয়েছে বিতর্কও। তার মধ্যে একটি হল দ্বিতীয় সুপার ওভারেও রোহিত শর্মার ব্যাট করতে নামা। প্রশ্ন উঠছে, রোহিত কি ক্রিকেটের নিয়ম ভেঙেছেন?

ভারতের ইনিংস চলাকালীন দারুণ খেলেন রোহিত। ১১টি চার এবং ৮টি ছয়ের সাহায্যে ৬৯ বলে ১২১ রান করেন। রিঙ্কু সিংহের সঙ্গে তাঁর ১৯০ রানের জুটি ভারতকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেয়। কিন্তু রহমানুল্লা গুরবাজ়‌ এবং গুলবাদিন নাইবের অর্ধশতরানে ম্যাচ ‘টাই’ করে ফেলে আফগানিস্তান।

প্রথম সুপার ওভারে যশস্বী জয়সওয়ালের সঙ্গে ব্যাট করতে নামেন রোহিত। দু’টি ছক্কা মারার পর ওভারের পঞ্চম বলের পর তিনি ‘অবসৃত আউট’ হয়ে ডাগআউটে ফিরে যান। কারণ তিনি তখন নন-স্ট্রাইকিং প্রান্তে ছিলেন। ফলে বল খেলার কোনও সুযোগ ছিল না। তা ছাড়া, সেই সময় জিততে ভারতের মাত্র ২ রান দরকার ছিল। জোরে দৌড়ে রান নিতে হতে পারে ভেবে নামিয়ে দেওয়া হয় রিঙ্কুকে।

ম্যাচ যে আরও একটা সুপার ওভারে গড়াবে তা কেউই ভাবতে পারেননি। দ্বিতীয় সুপার ওভারেও রোহিতকে দেখা যায় ব্যাট করতে নামতে। এ বার তাঁর সঙ্গী ছিলেন রিঙ্কু। প্রশ্ন ওঠে, সাধারণত প্রথম সুপার ওভারে যাঁরা ব্যাট করেছেন, তাঁরা দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করেন না। তা হলে রোহিত নামছেন কী করে? তা ছাড়া, রোহিত ‘অবসৃত আউট’ হয়েছিল। প্রথম সুপার ওভারে আউট হওয়া ব্যাটার পরের সুপার ওভারে খেলতে পারেন না। তা হলে আইসিসি-র নিয়ম কী তা জানতে উৎসুক ছিলেন অনেকেই।

পরে এই ঘটনার ব্যাখ্যা দেন আম্পায়ারেরা? তাঁরা জানান, যে হেতু রোহিতকে আফগানিস্তানের কোনও বোলার আউট করতে পারেননি, তিনি নিজেই ‘অবসৃত আউট’ হয়েছেন, তাই ক্রিকেটের নিয়মে দ্বিতীয় সুপার ওভারে নামতে তাঁর সমস্যা নেই। আফগানিস্তানের অধিনায়কের অনুমতি এ ক্ষেত্রে নিতে হয়েছে। জানা গিয়েছে, ইব্রাহিম জ়াদরান সেই অনুমতি দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma India vs Afghanistan T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE