Advertisement
০৫ মে ২০২৪
BCCI

কোন কোন সংস্থা, শহর পাবে দল? মহিলাদের আইপিএলের খবর কবে জানাবে বিসিসিআই

প্রথম তিন বছর প্রতিযোগিতা হবে ছ’টি দলকে নিয়ে। তার পর দলের সংখ্যা বাড়িয়ে ১০ করার পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের। লাভের ৮০ শতাংশ ফ্র্যাঞ্চাইজ়িগুলিকে ভাগ করে দেওয়া হবে।

মহিলাদের আইপিএল নিয়ে ২৫ জানুয়ারি সিদ্ধান্ত জানাবে  বিসিসিআই।

মহিলাদের আইপিএল নিয়ে ২৫ জানুয়ারি সিদ্ধান্ত জানাবে বিসিসিআই। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ২২:১৯
Share: Save:

মহিলাদের আইপিএল সফল করার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফ্র্যাঞ্চাইজ়ির জন্য দরপত্র চাওয়া হয়েছে আগ্রহী সংস্থাগুলির কাছ থেকে। প্রতিযোগিতার ছ’টি দলের মালিকানা কারা পাবে, তা আগামী ২৫ জানুয়ারি জানিয়ে দেবে বিসিসিআই।

আগামী ৩ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত হতে পারে মহিলাদের প্রথম আইপিএল। মহিলাদের আইপিএল বাণিজ্যিক ভাবে সফল করতে চেষ্টার ক্রুটি রাখছেন না ক্রিকেট কর্তারা। আগেই ছ’টি ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা নেওয়ার জন্য আগ্রহী সংস্থাগুলির কাছে দরপত্র চেয়েছিল বোর্ড। বেশ কিছু সংস্থা দরপত্র দিয়েছে বলে বোর্ড সূত্রে খবর। পুরুষদের আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজ়ি মহিলাদের দল কিনতে আগ্রহী বলে শোনা গিয়েছিল। তবে শেষ পর্যন্ত কারা ছ’টি দলের মালিকানা পাবে, তা জানা যাবে আগামী ২৫ জানুয়ারি। সে দিন বিসিসিআই কর্তারা সফল সংস্থাগুলির নাম ঘোষণা করবেন। যে ছ’টি সংস্থা সর্বোচ্চ দর দেবে তারাই মহিলাদের আইপিএলের ছ’টি ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা পাবে।

মহিলাদের আইপিএলের দলও হবে শহর ভিত্তিক। কলকাতা, আহমেদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, ইনদওর, লখনউ এবং মুম্বই রয়েছে তালিকায়। শহরগুলিকে তাদের প্রধান ক্রিকেট স্টেডিয়ামের দর্শকাসনের ভিত্তিতে বেছে নিয়েছে বিসিসিআই। কোন কোন সংস্থা দলের মালিকানা পাবে তা নিয়ে যেমন ক্রিকেটপ্রেমীদের আগ্রহ রয়েছে, তেমন কোন কোন শহর দল পাবে তা নিয়েও আগ্রহ তুঙ্গে।

প্রথম তিন বছর প্রতিযোগিতায় হবে মোট ২২টি করে ম্যাচ। লিগ পর্বের পর সেরা দুই দল সরাসরি ফাইনাল খেলবে। ২০২৬ সাল থেকে দলের সংখ্যা বাড়িয়ে ১০ করার পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের। তখন ৩৩ বা ৩৪টি ম্যাচের প্রতিযোগিতা হতে পারে। সেই পরিকল্পনা অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। প্রতিযোগিতা থেকে বিসিসিআই যে লাভ করবে তার ৮০ শতাংশ ভাগ করে দেওয়ার হবে ফ্র্যাঞ্চাইজ়িগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Women IPL T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE