Advertisement
২৫ জুন ২০২৪
Women IPL

মহিলাদের আইপিএলের নিলামে কত জন ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা? সব থেকে বেশি দাম কাদের?

এ বারেই প্রথম মহিলাদের আইপিএল হবে ভারতে। তার আগে রয়েছে নিলাম। সেখানে কত জন ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা হবে? কত জন ক্রিকেটার বেশি দাম পেতে পারেন?

File picture of Harmanpreet Kaur and Smriti Mandhana

এ বারই ভারতে প্রথম শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। তার আগে আগামী সপ্তাহে রয়েছে তার নিলাম। সেখানে ভাগ্য পরীক্ষা হরমনপ্রীত, স্মৃতিদের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪৩
Share: Save:

চলতি বছর শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। ভারতীয় ক্রিকেট বোর্ড আগেই জানিয়েছিল ৪ থেকে ২৬ মার্চ পর্যন্ত হবে প্রতিযোগিতা। তার আগে ১৩ ফেব্রুয়ারি হবে নিলাম। সেখানেই দল গুছিয়ে নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলি। এ বার সেই নিলামে ক্রিকেটারদের পুরো তালিকা ঘোষণা করল বোর্ড।

বিসিসিআই জানিয়েছে, ১৩ ফেব্রুয়ারি মুম্বইয়ের জিয়ো ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে হবে নিলাম। প্রাথমিক ভাবে ১৫২৫ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত করা হয়েছিল। পরে সেখান থেকে ৪০৯ জনকে বেছে নেওয়া হয়েছে। অর্থাৎ, নিলামে উঠবেন এই ৪০৯ জন ক্রিকেটার। তাঁদের মধ্যে অবশ্য সব থেকে বেশি ৯০ জন বিক্রি হবেন। তার মধ্যে সর্বোচ্চ ৩০ জন বিদেশি ক্রিকেটারকে কেনা যাবে নিলামে।

বোর্ড জানিয়েছে, এই ৪০৯ জন ক্রিকেটারের মধ্যে ২৪৬ জন ভারতীয় ও ১৬৩ জন বিদেশি ক্রিকেটার রয়েছেন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে ৮ জন আইসিসি-র সহযোগী দেশের ক্রিকেটার। ৪০৯ জনের মধ্যে জাতীয় দলে খেলা ক্রিকেটার রয়েছেন ২০২ জন। জাতীয় দলের হয়ে না খেললেও মহিলাদের আইপিএলে খেলার সুযোগ পাবেন ১৯৯ জন।

নিলামে সব থেকে বেশি ন্যূনতম মূল্য ঠিক করা হয়েছে ৫০ লক্ষ টাকা। মোট ২৪ জন ক্রিকেটারের ন্যূনতম মূল্য ৫০ লক্ষ। তার মধ্যে রয়েছেন ৯ জন ভারতীয়। তাঁরা হলেন, হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মা, রেণুকা সিংহ, জেমাইমা রদ্রিগেজ়, শেফালি বর্মা, পূজা বস্ত্রকর, রিচা ঘোষ ও স্নেহ রাণা। এই ক্রিকেটাররাই নিলামে বেশি টাকা পাবেন বলে মনে করা হচ্ছে। ৩০ জন ক্রিকেটারের ন্যূনতম মূল্য ৪০ লক্ষ টাকা। ১৩ ফেব্রুয়ারি দুপুর ২.৩০ মিনিটে শুরু হবে মহিলাদের আইপিএলের নিলাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE