Advertisement
০৬ মে ২০২৪
Wriddhiman Saha

Wriddhiman Saha: ঋদ্ধি হারতে জানে না, ঠিক সময়ে অবসর নেবে, বললেন ছোটবেলার কোচ

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন ঋদ্ধিমান সাহা। তাঁকে কোচ দ্রাবিড়ই নাকি বলে দিয়েছেন, ভবিষ্যতের জন্য আর ভাবা হবে না।

ঋদ্ধিকে নিয়ে ছোটবেলার কোচ

ঋদ্ধিকে নিয়ে ছোটবেলার কোচ ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৭
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন ঋদ্ধিমান সাহা। তাঁকে কোচ রাহুল দ্রাবিড়ই নাকি বলে দিয়েছেন, ভবিষ্যতের জন্য আর ভাবা হবে না। দ্রাবিড় এবং ভারতীয় দল পরিচালন সমিতি এখন ঋষভ পন্থের মতো তরুণ উইকেটকিপারকে তুলে ধরতে চায়। রয়েছেন দক্ষিণের কেএস ভরতও। ঋদ্ধিমানকে বলে দেওয়া হয়েছে, তাঁকে আর ভবিষ্যতের জন্য ভাবা হবে না।

ছাত্রের প্রতি এই আচরণ দেখে বিস্মিত তাঁর ছোটবেলার জয়ন্ত ভৌমিক। এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে তিনি প্রশ্ন তুলেছেন, কেন এ ভাবে ঋদ্ধিকে আচমকাই বাদ দেওয়া হল। জয়ন্ত বলেছেন, “কীসের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হল এটাই আমার প্রশ্ন? যে কোনও দলে কোনও ক্রিকেটারকে নির্বাচন করার আগে ফিটনেস এবং পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়া হয়। যদি বয়সকে পাত্তা না দেওয়া হয়, তা হলে কেন ঋদ্ধিকে বাদ দেওয়া হল? কী সমস্যা হয়েছে ওকে নিয়ে? যে দল বেছে নেওয়া হয়েছে, সেখানেও বেশি বয়সের ক্রিকেটার রয়েছে। তা হলে শুধু ঋদ্ধিমানকে বাদ দেওয়া হল কেন?”

জয়ন্তের দাবি, ভারতীয় দলে ঋদ্ধিমান অন্যতম সেরা ফিট ক্রিকেটার। এটাও জানিয়েছেন, সঠিক সময়েই তাঁর ছাত্র খেলা ছাড়বেন। জয়ন্তের কথায়, “শুধু ক্রিকেটার নয়, প্রত্যেক পেশাদারকেই একটা নির্দিষ্ট সময়ে অবসর নিতে হয়। ঋদ্ধিও জানে কোন সময় ওর অবসর নেওয়া উচিত। ও হালকা ভাবে কোনও কথা বলে না। ও প্রচণ্ড সৎ এবং নিজের পারফরম্যান্স, ফলাফল, ফিটনেসের ব্যাপারে যথেষ্ট গুরুত্ব দেয়। এখনও পর্যন্ত ও মানসিক ভাবে যথেষ্ট শক্তিশালী। কখনও হারতে চায় না। কখন থামতে হয় সেটা জানে। হ্যাঁ, মেনে নিচ্ছি ওর ৩৭ বছর বয়স হয়ে গিয়েছে। কিন্তু ফিটনেস এবং পারফরম্যান্স ঠিকঠাক থাকলে আরও দু’-তিন বছর অনায়াসে খেলতে পারে।”

এ প্রসঙ্গে জয়ন্ত তুলে ধরেছে প্রাক্তন ক্রিকেটারদের প্রসঙ্গও। বলেছেন, “কিংবদন্তি সুনীল গাওস্কর, সচিন তেন্ডুলকর এবং ব্রায়ান লারার মতো ক্রিকেটাররাও কোনও না কোনও সময়ে অবসর নিয়েছে। কিন্তু একটা নির্দিষ্ট সময়ে ওরা খেলা ছেড়েছে। ঋদ্ধিকে দেখে কখনও মনে হয়নি ও জোর করে নিজের ক্রিকেটজীবন এগিয়ে নিয়ে যেতে চায়। এতটাই সৎ যে কখন থামতে হবে সেটা ভালই জানে। আমার মতে, ফিটনেসের ব্যাপারে বিরাট কোহলী, রবীন্দ্র জাডেজার পরেই রয়েছে ঋদ্ধিমান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha BCCI India vs Sri Lanka 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE