Advertisement
১৯ মে ২০২৪
BCCI

অভিষেক টেস্টেই সফল, যশস্বীকে নিয়ে আগামী দিনে কী ভাবনা রয়েছে ভারতীয় দলের?

অভিষেক টেস্টেই ১৭১ রান করে ক্রিকেটবিশ্বের শিরোনামে চলে এসেছেন যশস্বী জয়সওয়াল। ব্যাটিং কোচ বিক্রম রাঠোর জানালেন, আগামী অন্তত ১০ বছর ভারতের হয়ে টানা যশস্বীকে খেলতে দেখতে চান তিনি।

cricket

যশস্বী জয়সওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৯:১৬
Share: Save:

অভিষেক টেস্টেই ১৭১ রান করে ক্রিকেটবিশ্বের শিরোনামে চলে এসেছেন যশস্বী জয়সওয়াল। তরুণ এই ক্রিকেটারের প্রতিভায় মুগ্ধ সকলে। অনেকেই মনে করছেন, আগামী দিনে ভারতীয় ক্রিকেটের মুখ হতে চলেছেন যশস্বী। ভারতীয় দলও যশস্বীকে নিয়ে দীর্ঘমেয়াদি ভাবনাই ভাবতে চায়। ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর পরিষ্কার জানিয়ে দিয়েছেন, আগামী ১০ বছর দাপিয়ে খেলার ক্ষমতা রয়েছে যশস্বীর।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগে রাঠোর বলেছেন, “আমি আগে নির্বাচক ছিলাম। তাই যখনই কোনও ক্রিকেটারকে দলে আনা হয়, এটাই ভাবা হয় সে যেন ভারতের হয়ে আগামী ১০ বছর খেলতে পারে। যশস্বীর সেই ক্ষমতা রয়েছে। আগে কখনও যশস্বীর সঙ্গে কাজ করিনি। কিন্তু আইপিএলে নিয়মিত রান করতে দেখেছি ওকে। কতটা বৈচিত্রময় ব্যাটার ও, সেটা চোখের সামনে দেখেছি। কী অসাধারণ সব স্ট্রোক খেলতে পারে। দলের প্রয়োজন অনুযায়ী শট খেলার ক্ষমতা রয়েছে ওর।”

কী ভাবে পরিস্থিতি অনুযায়ী খেলতে পারেন যশস্বী, তার একটা উদাহরণ দিয়েছেন রাঠোর। বলেছেন, “দ্বিতীয় দিন মধ্যাহ্নভোজের বিরতির আগে ৯০ বলে ২০ রান করেছিল। ওর ইনিংসের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা ওটা। কেউ যদি নিজের স্বাভাবিক চরিত্র, নিজের স্বাভাবিক খেলার বিরুদ্ধে গিয়ে পরিস্থিতি অনুযায়ী খেলতে পারে এবং বড় রান করতে পারে, তা হলে তাকে নিয়ে আলাদা করে কিছু বলার থাকে না। অসাধারণ লেগেছে ওকে ও ভাবে খেলতে দেখে।”

যশস্বী যাঁর জায়গায় ওপেন করেছেন, সেই শুভমন গিল তিন নম্বরে নেমে সাফল্য পাননি। কিন্তু রাঠোরের মতে, গিলের হাতে নিজেকে প্রমাণ করার মতো অগাধ সময় রয়েছে। বলেছেন, “শুভমনের বিরাট প্রতিভা। বাকি ফরম্যাটগুলোতেও ওর প্রতিভা আমরা দেখেছি। কোনও একটি ফরম্যাটে সাফল্য পেতে গেলে একটু সময় দিতে হয়। সেই সময় ওর হাতে রয়েছে। ও সেই সময়টাই নিচ্ছে। কিন্তু পরিশ্রম এক ফোঁটাও কমায়নি। দুর্বল জায়গাগুলো নিয়ে অনবরত খেটে যাচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Yashasvi Jaiswal Vikram Rathour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE