Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs England 2024

জোড়া নজিরের সামনে যশস্বী, ভেঙে যেতে পারে গাওস্করের ৫৪ বছরের পুরনো রেকর্ড

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভাল ফর্মে রয়েছেন যশস্বী। এখনও পর্যন্ত তিনটি টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছে ৫৪৫ রান। ছন্দ বজায় রাখতে পারলে রাঁচীতেই দু’টি নজির গড়তে পারেন তিনি।

picture of Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০০
Share: Save:

টেস্ট ক্রিকেটে জোড়া নজিরের সামনে যশস্বী জয়সওয়াল। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে তিনি ভেঙে দিতে পারেন সুনীল গাওস্করের ৫৪ বছরের পুরনো একটি রেকর্ড। ছুঁয়ে ফেলতে পারেন বিনোদ কাম্বলির নজিরও।

দ্বিপাক্ষিক সিরিজ়ে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রান করার নজির রয়েছে গাওস্করের। ১৯৭০-৭১ মরসুমে ওয়েস্ট ইন্ডিজ় সফরে টেস্ট সিরিজ়ে তিনি করেছিলেন ৭৭৪ রান। যা কোনও ভারতীয় ক্রিকেটারের করা দ্বিপাক্ষিক সিরিজ়ে সর্বোচ্চ রান। দ্বিপাক্ষিক সিরিজ়ে ৭০০ রানের মাইলফলক গাওস্কর স্পর্শ করেছিলেন আরও এক বার। ১৯৭৮-৭৯ মরসুমে ভারতের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধেই করেছিলেন ৭৩২ রান। এ ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটার দ্বিপাক্ষিক সিরিজ়ে ৭০০ রান করতে পারেননি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ৬৯২ রান।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম তিনটি টেস্টে যশস্বীর সংগ্রহ ৫৪৫ রান। বাকি দু’টি টেস্টে আর ২৩০ রান করতে পারলেই ভেঙে দেবেন গাওস্করের ৫৪ বছরের পুরনো রেকর্ড। ভারতের দ্বিতীয় ব্যাটার হিসাবে দ্বিপাক্ষিক সিরিজ়ে ৭০০ রানের মাইলফলক স্পর্শ করতে তরুণ ওপেনিং ব্যাটারের চাই আর ১৫৫ রান।

এ ছাড়া রাঁচীতে আরও একটি নজির গড়তে পারেন যশস্বী। কাম্বলি ১৪টি ইনিংসে ১০০০ টেস্ট রান করেছিলেন। যা ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্রুততম। ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে যশস্বী ১৩৯ রান করতে পারলে কাম্বলির নজির ছোঁবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE