Advertisement
০৬ মে ২০২৪
India vs England

যশস্বী একাই ১৭৯, প্রথম দিনেই ইংরেজদের স্পিনে নাকাল রোহিতেরা, ভারত ৩৩৬/৬

টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের মিডল অর্ডার ক্রমশ উদ্বেগ বৃদ্ধি করছে কোচ দ্রাবিড়ের। শুভমন, শ্রেয়সেরা ব্যর্থ হয়েই চলেছেন। রান পাচ্ছেন না অধিনায়ক রোহিতও। মান বাঁচাল যশস্বীর ব্যাট।

picture of Yashasvi Jaiswal

শতরানের পর যশস্বী জয়সওয়াল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩২
Share: Save:

যশস্বী জয়সওয়ালের দায়িত্বশীল শতরান ছাড়া বিশাখাপত্তনমের প্রথম দিনও রোহিত শর্মাদের প্রাপ্তির ভাঁড়ার কার্যত শূন্য। যদিও টস জিতে প্রথমে ব্যাট করা সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই ইংল্যান্ডের স্পিনারদের সামনে ভারতীয় ব্যাটারদের অস্বস্তি প্রকাশ হয়ে গেল। দিনের শেষে ভারতের রান ৬ উইকেটে ৩৩৬।

লাল বলের ক্রিকেটে বিরাট কোহলিহীন ভারতের মিডল অর্ডার উদ্বেগের কারণ হয়ে উঠছে রাহুল দ্রাবিড়ের জন্য। ঘরের মাঠে চেনা পরিবেশেও মানিয়ে নিতে পারছেন না শুভমন গিল, শ্রেয়স আয়ারদের মতো ব্যাটারেরা। শুক্রবার বিশাখাপত্তনমে ভারত যত রান করল তার অর্ধেকের বেশি এল যশস্বীর (অপরাজিত ১৭৯) ব্যাট থেকে। ১৫১ বলে দ্বিতীয় টেস্ট শতরান পূর্ণ করার পরেও দায়িত্ব নিয়ে ব্যাট করলেন দিনের শেষ পর্যন্ত। তাঁর ব্যাট থেকে এল ১৭টি চার এবং ৫টি ছয়। অভিষেক টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ১৭১ রানের ইনিংস খেলেছিলেন যশস্বী। এ দিন নিজের সেই নজিরকে ছাপিয়ে গেলেন তিনি। ভারতীয় ক্রিকেটপ্রেমীরা শনিবার তাঁর দ্বিশতরানের অপেক্ষায় থাকবেন।

তরুণ ওপেনার ছাড়া আর কেউই ভারতের ইনিংসকে ভরসা দিতে পারলেন না। ব্যর্থ অধিনায়ক রোহিত শর্মাও। প্রথম উইকেটের জুটিতে ভারত তুলল মাত্র ৪০ রান। রোহিতকে (১৪) আউট করলেন অভিষেককারী শোয়েব বশির। ভিসা সমস্যায় বেন স্টোকসদের সঙ্গে ভারতে না আসতে পারা তরুণ স্পিনারই প্রথম আঘাত দিলেন ভারতীয় শিবিরে। তিন নম্বরে নেমে আবার ব্যর্থ শুভমন। তাঁকে আউট করলেন অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন। ৩৪ রানের ইনিংসে শুভমন মারলেন ৫টি চার। শুরুটা খারাপ না করলেও শুভমনের ব্যাটিংয়ে ধৈর্যের অভাব ছিল স্পষ্ট। চার নম্বরে নেমে শ্রেয়সের অবদান ২৭। টম হার্টলির একটি নিচু হয়ে যাওয়া বলে কেকেআর অধিনায়ক আউট হলেন শিক্ষানবিশের মতো। নজর কাড়তে পারলেন না এ দিন টেস্ট অভিষেক হওয়া রজত পাটীদার। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে করলেন ৩২ রান। তাঁর সাবধানী ইনিংসে রয়েছে তিনটি বাউন্ডারি।

দলের স্বীকৃত ব্যাটারদের থেকে তুলনায় ভাল ব্যাট করলেন অক্ষর পটেল। যদিও শেষ বেলায় বশিরের বলে উইকেট ছুড়ে দিলেন বাঁহাতি অলরাউন্ডার। পয়েন্টে থাকা রেহান আহমেদের হাতে সহজ ক্যাচ তুলে দিলেন তিনি। ৪টি চারের সাহায্যে তিনি করলেন ২৭ রান। লাল বলের ক্রিকেটে যে সংযম প্রয়োজন, তা দেখা গেল না যশস্বী ছাড়া কারও মধ্যে। শ্রীকর ভরতও অযথা আগ্রাসী ব্যাট করার চেষ্টা করলেন শেষ বেলায়। তিনিও ব্যক্তিগত ১৭ রানের মাথায় উইকেট ছুড়ে দিলেন রেহানের বলে। দিনের শেষে ২২ গজে যশস্বীর সঙ্গে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। যশস্বী ১৭৯ এবং অশ্বিন ৫ রানে অপরাজিত রয়েছেন।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সফলতম রেহান। তিনি ৬১ রান দিয়ে ২ উইকেট নিলেন। বেন স্টোকসের দলের আর এক পাক বংশোদ্ভূত স্পিনার বশির ২ উইকেট নিলেন ১০০ রান খরচ করে। ১টি করে উইকেট নিয়েছেন হার্টলি এবং অ্যান্ডারসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE