Advertisement
১৭ মে ২০২৪
India Vs West Indies

তিন শহর ডমিনিকা, লন্ডন এবং বাদোহিকে মিলিয়ে দিল যশস্বীর শতরান

শুক্রবার ১৭১ রানে আউট হন যশস্বী। ১৬টি চার এবং একটি ছক্কা মারেন তিনি। তাঁর শতরানে মিলে গেল ডমিনিকা, লন্ডন এবং উত্তরপ্রদেশের বাদোহি।

Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২৩:১৬
Share: Save:

ক্যারিবিয়ান দ্বীপ ডমিনিকার রুসো, ইংল্যান্ডের লন্ডন এবং ভারতের উত্তরপ্রদেশের বাদোহি, এই তিন শহরকে মিলিয়ে দিলেন ২১ বছরের যশস্বী জয়সওয়াল। বৃহস্পতিবার ভারতীয় সময় রাত সাড়ে ১১টা নাগাদ ডমিনিকায় শতরান করেন তিনি। সেই সময় লন্ডনে সন্ধে ৭টা। সেখানকার বিমানবন্দরে যশস্বীর কোচ জ্বালা সিংহ আনন্দে মেতে ওঠেন। উত্তর প্রদেশের বাড়িতে তখন বাক্যহারা যশস্বীর বাবা ভুপেন্দ্র।

বাদোহিতে রঙের দোকান রয়েছে ভুপেন্দ্রর। তাঁর অভ্যাস রাতে তাড়াতাড়ি ঘুমতে যাওয়া। কিন্তু রোজ রোজ তো আর ছেলে ভারতের হয়ে টেস্ট খেলেন না। তাই রাত হলেও বাবার চোখ ছিল ছেলের খেলার দিকে। ভুপেন্দ্র বলেন, “ছেলের ভারতীয় জার্সি পরার অপেক্ষায় ছিলাম।” সেই জার্সি পরে তাঁর ছেলে শুধু নামেননি, শতরানও করে ফেলেছেন। ছেলের পরিশ্রমের সাক্ষী ছিলেন তাঁর বাবা। জানেন কী ভাবে উত্তরপ্রদেশ থেকে মুম্বইয়ে গিয়ে নিজেকে তৈরি করেছে। সেই লড়াইয়ের সাক্ষী ছিলেন জ্বালাও।

যশস্বীর কোচ লন্ডনে গিয়েছেন। তাঁর হাতেই মুম্বইয়ে নিজেকে তৈরি করেছিলেন ২১ বছরের ওপেনার। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জ্বালা বলেন, “আমি জানতাম ও শুরুটা ভাল করবে। গত চার মরসুম যশস্বী আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেছে। চাপের মুখে বিশ্বের সেরা বোলারদের বিরুদ্ধে খেলেছে ও। ওয়েস্ট ইন্ডিজ়ের বোলারদের কী ভাবে সামলাতে হবে তা জানা আছে যশস্বীর।”

শুক্রবার ১৭১ রানে আউট হন যশস্বী। ১৬টি চার এবং একটি ছক্কা মারেন তিনি। অভিষেক টেস্টে ২০০ রান কোনও ভারতীয় ক্রিকেটারের নেই। যশস্বীর সামনে সুযোগ ছিল সেই রেকর্ড গড়ার। কিন্তু জোসেফ আলজারির বল তাঁর ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষকের হাতে চলে যায়। প্রায় নির্ভুল ইনিংসে যশস্বী একবারই হাল্কা ভাবে নিয়েছিলেন বলটিকে। তাতেই উইকেট দিয়ে গেলেন। অভিষেক টেস্টে ৩৮৭ বল খেলা যশস্বী আগামী দিনে হয়তো এই ভুল করবেন না। হয়তো টেস্টে ২০০ রান করবেন। কিন্তু সেটা তো আর অভিষেক টেস্ট হবে না। সেই সুযোগ হারালেন ২১ বছরের যশস্বী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs West Indies Yashasvi Jaiswal Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE