Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Sports News

দলাই লামার সঙ্গে নাক ঘষাঘষি স্মিথের

শেষমেশ নাক ঘষাঘষি। তাও আবার দলাই লামার সঙ্গে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের। শনিবার ধর্মশালায় সিরিজের শেষ টেস্ট খেলতে নামবে ভারত-অস্ট্রেলিয়া। স্মিথ দলাই লামার আশীর্বাদ নিলেন এই ভাবেই। দলাইলামার সঙ্গে একটি রিল্যাক্সেশন সেশন করে পুরো অস্ট্রেলিয়া দল।

দলাই লামার সঙ্গে নাক ঘষছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। ছবি: পিটিআই।

দলাই লামার সঙ্গে নাক ঘষছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৭ ১৭:৪০
Share: Save:

শেষমেশ নাক ঘষাঘষি। তাও আবার দলাই লামার সঙ্গে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের। শনিবার ধর্মশালায় সিরিজের শেষ টেস্ট খেলতে নামবে ভারত-অস্ট্রেলিয়া। স্মিথ দলাই লামার আশীর্বাদ নিলেন এই ভাবেই। দলাই লামার সঙ্গে একটি রিল্যাক্সেশন সেশন করে পুরো অস্ট্রেলিয়া দল। যে খানে কী ভাবে মাথা ঠান্ডা রাখতে হবে সেটা শিখিয়েছেন তিনি। একদিন বাদেই সিরিজের শেষ ম্যাচ। ওটাই নির্ণায়ক ম্যাচ। যা নিয়ে চাপ রয়েছে দুই শিবিরই। বিশেষ করে অস্ট্রেলিয়া অধিনায়ক। বেঙ্গালুরুতে ডিআরএস ইস্যুতে তাঁর দিকে আঙুল উঠেছে। যে কারণে মানসিকভাবে বেশ কিছুটা চাপে রয়েছেন তিনি। সেই অভিযোগ সেই সময় স্বীকারও করে নিয়েছিলেন তিনি। মাথার ঠিক ছিল না সেই সময়। এর পরই শুরু হয় বাকযুগ্ধ। কখনও দুই বোর্ড কখনও প্লেয়াররা। আবার কখনও দুই দেশের মিডিয়া। দুই বোর্ড হাত মিলিয়ে নিলেও দুই দলের বাকযুদ্ধ থামেনি।

Advertisement

আরও খবর: বিরাট না খেলতে পারলে পরিবর্ত শ্রেয়স, ডেকে নেওয়া হল ধর্মশালায়

এই মুহূর্তে সিরিজ ১-১। শেষ ম্যাচ জিততেই হবে সিরিজ জিততে হলে। দু’দলই চাইছে টেস্ট সিরিজ জিতে নিতে। তার আগে মানসিকভাবে স্বস্তি চাইছে অস্ট্রেলিয়া শিবির। যে কারণে ম্যাকলয়েডগঞ্জে দলাই লামার সঙ্গে দেখা করে পুরো দল। তাঁরা দীর্ঘ সময় কথাও বলেন দলাই লামার সঙ্গে। স্মিথ বলেন, ‘‘আমি ওকে একটা প্রশ্ন করেছিলাম, আমার ঘুমে তিনি কী ভাবে সাহায্য করতে পারেন। ও আমাকে আশীর্বাদ দিয়েছে।’’ তার পরই নাক ঘষে দেন তিনি। স্মিথ বলেন, ‘‘আমরা একে অপরের সঙ্গে নাক ঘষাঘষি করেছি। আশা করি এটা আগামী পাঁচদিন আমাকে ঘুমোতে সাহায্য করবে!’’ পুরো দলের উপর এই সেশনের ভাল প্রভাব পড়েছে। বলেন, ‘‘এটা আমাদের মনকে শান্তি দেবে অনেকটাই। যে মানুষের মনে সমবেদনা ও একাত্মতা তৈরি করে। দলাই লামার মতো একজনের মুখ থেকে এগুলো শোনাটাই ভাগ্যের। আমাদের জন্য অসাধারণ অভিজ্ঞতা। অনেক কিছু শিখলামও।’’ স্মিথ আরও বলেন, ‘‘এটা কঠিন খেলা। কিন্তু দিনের শেষে এটা একটা খেলা। এটা মনে রাখতে হবে। দলাই লামার সঙ্গে সাক্ষাতের পর পুরো টিম আশা করি এটা বুঝতে পেরেছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.