Advertisement
২০ এপ্রিল ২০২৪
Diego Maradona

দিয়েগো মারাদোনার প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলার জার্সি উঠতে চলেছে নিলামে

গত নভেম্বরে মারাদোনার মৃত্যুর পর থেকে তাঁর ব্যবহৃত বিভিন্ন স্মারকের দাম বেড়েছে।

দিয়েগো মারাদোনা।

দিয়েগো মারাদোনা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ১৫:৫৮
Share: Save:

যে জার্সি পরে বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলেছিলেন দিয়েগো মারাদোনা, তা এ বার নিলামে উঠতে চলেছে। আয়োজকদের আশা, আকাশ ছুঁতে পারে এর মূল্য। ইতিমধ্যেই মারাদোনার জার্সি পাওয়া নিয়ে উন্মাদনা শুরু হয়েছে আমেরিকা তথা গোটা বিশ্ব জুড়ে।

১৯৮২ বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে প্রথম ম্যাচ খেলেছিলেন মারাদোনা। আকাশি-সাদা রংয়ের সেই জার্সিতে কালো কালিতে তাঁর সইও রয়েছে। জানা গিয়েছে, দেড় থেকে দু’লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় ১ কোটি ১২ লক্ষ থেকে দেড় কোটি টাকা) দাম উঠতে পারে জার্সিটির।

নিউ জার্সির যে সংস্থা নিলাম আয়োজন করতে চলেছে, সেই ‘গট্টা হ্যাভ রক অ্যান্ড রোল’-এর কর্তা অ্যালেক্স ম্যাকনিকল বলেছেন, “এরকম জিনিস খুব একটা আমাদের হাতে আসেনি। ভবিষ্যতে আসবে এমন কোনও নিশ্চয়তাও নেই। বিশ্বকাপ ফুটবলে মারাদোনার অবদান কারওর অজানা নয়। এই জার্সি থেকে সেই দাপট শুরু হয়েছিল। তাই সবদিক থেকেই এটি ঐতিহ্যপূর্ণ।”

গত নভেম্বরে মারাদোনার মৃত্যুর পর থেকে তাঁর ব্যবহৃত বিভিন্ন স্মারকের দাম বেড়েছে। যে জার্সি পরে মারাদোনা ঐতিহাসিক ‘হ্যান্ড অফ গড’ গোল করেছিলেন, তার বাজারমূল্য বর্তমানে ২০ লক্ষ মার্কিন ডলার বা ১৫ কোটি টাকা। তবে সেই জার্সির মালিক তথা ইংল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার স্টিভ হজ জানিয়েছেন, তিনি জার্সি নিলামে তুলতে আগ্রহী নন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE