Advertisement
৩০ এপ্রিল ২০২৪
East Bengal

সব ম্যাচে জিতে কলকাতা হকি লিগে চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল

কলকাতা হকি লিগে চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল। শুক্রবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যালকাটা কাস্টমস ক্লাবকে ৫-২ গোলে হারিয়ে অপরাজিত থেকেই এই ট্রফি জিতে নিল তারা।

sports

কলকাতা হকি লিগ জয়ী ইস্টবেঙ্গল দল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৮:৫৮
Share: Save:

কলকাতা হকি লিগে চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল। শুক্রবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যালকাটা কাস্টমস ক্লাবকে ৫-২ গোলে হারিয়ে অপরাজিত থেকেই এই ট্রফি জিতে নিল তারা। গত দু’বছর সাফল্য না পেলেও এ বার ইস্টবেঙ্গল বিজয়ী। গ্রুপে সবক’টি ম্যাচেই জিতেছে তারা।

হকি লিগে ইস্টবেঙ্গল প্রথম চ্যাম্পিয়ন হয় ১৯৬০ সালে। সে বারও তারা কোনও ম্যাচে হারেনি। এ বার নিয়ে লিগে মোট ১১ বার চ্যাম্পিয়ন হল তারা। রানার্স হয়েছে ১৬ বার। ইস্টবেঙ্গল ক্লাব বেটন কাপে চ্যাম্পিয়ন হয়েছে ৪ বার। রানার্স হয়েছে ৩ বার। ইস্টবেঙ্গল দ্বিমুকুট (একই বছরে লিগ এবং বেটন কাপ চ্যাম্পিয়ন) জিতেছে এক বারই। ১৯৬৪ সালে (বেটন কাপে মোহনবাগানের সঙ্গে যুগ্ম বিজয়ী)।

২০০৩ থেকে ২০২০ পর্যন্ত ইস্টবেঙ্গলের হকি বিভাগ বন্ধ ছিল। ১৮ বছর পর ২০২১ সালে হকি বেঙ্গল পরিচালিত কলকাতা প্রথম ডিভিশন হকি লিগে ইস্টবেঙ্গল অংশগ্রহণ করে। কলকাতা হকি লিগ ২০২১-য়ে ইস্টবেঙ্গল ভারতের বেশ কিছু নামী খেলোয়াড়কে দলে নেয়। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হরজিৎ সিংহ, অঙ্কুশ, অভিষেক কুমার, বিকাশ দাহিয়া, গুরপ্রতাপ সিংহ, গগনদীপ সিংহ প্রমুখ। কোচ যুগরাজ সিংহের তত্ত্বাবধানে প্রতিযোগিতার প্রথম ম্যাচ থেকেই ভাল খেললেও মাত্র এক পয়েন্টের বিচারে তারা রানার্স হয়।

২০২২ সালে কোচ যুগরাজ আবার ভারতের বেশ কিছু নামী খেলোয়াড়দের দলে নেন। তাঁদের বিকাশ দাহিয়া, প্রদীপ সিংহ মোর, অনুপ বাল্মীকি, যুবরাজ বাল্মীকি, মনপ্রীত, অজিত কুমার পাণ্ডে, রৌশন কুমার, হরজিৎ সিংহ, চন্দন সিংহ, মনিন্দর সিংহ, প্রভজ্যোৎ সিংহ ছিলেন। সে বার ইস্টবেঙ্গল চ্যাম্পিয়ন হয়। গত মরসুমে ভাল খেললেও ইস্টবেঙ্গল তৃতীয় হয়। এ বছরও ইস্টবেঙ্গল সই করায় বেশ কয়েক জন আন্তর্জাতিক খেলোয়াড়কে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য অনুপ বাল্মীকি, বিকাশ দাহিয়া, পরদীপ মোর, গুরিন্দর সিংহ, বিশাল সিংহ ও গুরজিন্দর সিংহ। এঁদের সঙ্গে অটল দেব সিংহ, মণীশ যাদব, হরসুখপ্রীত সিংহ, প্রমোদ, নভজ্যোৎ সিংহ, গুরতেজ সিংহ, সৎবীর সিংহ, বলবিন্দর সিংহ, বারিন্দর সিংহ, সুনীল, সুমিত, মোহিত দলকে আরও শক্তিশালী করে তোলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE