Advertisement
০৩ অক্টোবর ২০২২
Euro Cup 2020

ইটালির আক্রমণ সামলে অঘটনের আশায় অস্ট্রিয়া

মানচিনি টাইব্রেকারের প্রস্তুতিও সেরে রেখেছেন। এখানেই শেষ নয়। টাইব্রেকারে ম্যাচ গড়ালে কারা শট নেবেন, তাও ঠিক করে ফেলেছেন তিনি।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ০৫:৫৯
Share: Save:

নবরূপের ভয়ঙ্কর ইটালি বনাম লড়াকু অস্ট্রিয়া। আজ, শনিবার ইউরো ২০২০-তে শেষ ষোলোর ম্যাচে আকর্ষণের কেন্দ্রে থাকবে চিরো ইমমোবিলে বনাম ডেভিড আলাবা দ্বৈরথও।

বিশ্বকাপে চার বারের চ্যাম্পিয়ন। অথচ ২০১৮ সালে রাশিয়ায় বিশ্ব ফুটবলের সেরা মঞ্চে ইটালি যোগ্যতাই অর্জন করতে পারেনি! রবের্তো মানচিনির কোচিংয়ে আবার স্বমহিমায় তারা। গ্রুপে পর্বে নীল ঝড়ের দাপটে মুগ্ধ ফুটবপ্রেমীরা। ইটালি মানেই রক্ষণাত্মক ফুটবল, এই ধারণাই বদলে দিয়েছেন মানচিনি। টানা ৩০টি ম্যাচে অপরাজিত রয়েছেন ইমমোবিলেরা। যদিও অতীত নিয়ে একেবারেই ভাবতে চান না ইটালির কোচ। ফুটবলারদের তরতাজা রাখতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসের বিরুদ্ধে প্রথম একাদশে আটটি পরিবর্তন করেছিলেন মানচিনি। লন্ডনে অস্ট্রিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে তিনি বলেছেন, “শনিবার আমরা নতুন ভাবে ইউরো ২০২০-তে যাত্রা শুরু করব। তাই আগে কী হয়েছে তা নিয়ে ভাবছি না।” যোগ করেছেন, “অস্ট্রিয়া যথেষ্ট শক্তিশালী প্রতিপক্ষ। তা ছাড়া শেষ ষোলোয় কোনও ম্যাচই সহজ নয়।” ইটালি কোচকে নিয়ে উচ্ছ্বসিত জোসে মোরিনহোও। তিনি বলেছেন, “মানচিনির কোচিংয়ে ইটালি অভূতপূর্ব উন্নতি করেছে।” অস্ট্রিয়া ম্যাচের আগে ইটালি শিবিরে স্বস্তি ফিরেছে অধিনায়ক জিয়োর্জিয়ো কিয়েল্লিনিকে নিয়েও। চোট সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন রক্ষণের অন্যতম ভরসা। তবে অস্ট্রিয়ার বিরুদ্ধে শুরু থেকে কিয়েল্লিনি খেলবেন কি না, এখনও স্পষ্ট নয়। বিশেষজ্ঞেরা অবশ্য শনিবারের দ্বৈরথে এগিয়ে রাখছেন লোরেনজ়ো ইনসিনিয়ে, ম্যানুয়েল লোকাতেল্লিদের। ২০০৬ সালে বিশ্বকাপজয়ী ইটালি দলের অন্যতম সদস্য জানলুকা জ়ামব্রোতা অবশ্য সতর্ক করে দিয়ে বলেছেন, “অস্ট্রিয়া কিন্তু কঠিন গ্রুপ থেকে শেষ ষোলোয় উঠেছে। মানের দিক থেকে ওরা ইটালির চেয়ে পিছিয়ে রয়েছে ঠিকই, কিন্তু ওদের হাল্কা ভাবে নেওয়া উচিত নয়।” কেন? জ়ামব্রোতার ব্যাখ্যা, “রক্ষণ মজবুত করে খেলাই হবে অস্ট্রিয়ার রণনীতি। ইটালির বিরুদ্ধে ওরা ন্যূনতম ঝুঁকিও নেবে না।”

এই কারণেই মানচিনি টাইব্রেকারের প্রস্তুতিও সেরে রেখেছেন। এখানেই শেষ নয়। টাইব্রেকারে ম্যাচ গড়ালে কারা শট নেবেন, তাও ঠিক করে ফেলেছেন তিনি। তাঁরা হলেন জর্জে লুইজ়, ইমমোবিলে, ফ্রান্সেসকো আকেরবি, দোমেনিকো বেরার্দি ও লিয়োনার্দো বোনুচ্চি।অস্ট্রিয়ার অধিনায়ক সদ্য রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া আলাবা অবশ্য আত্মবিশ্বাসী। তিনি বলেছেন, “ইটালি যে এ বারের প্রতিযোগিতার অন্যতম সেরা দল এবং খেতাবের অন্যতম দাবিদার, তা সকলেই জানে। পাশাপাশি ওদের শক্তি-দুর্বলতা সম্পর্কেও আমরা ওয়াকিবহাল।” এর পরেই তিনি যোগ করেছেন, “ইটালির দুর্বলতার সুযোগ নেওয়াই আমাদের লক্ষ্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.