Advertisement
১৮ এপ্রিল ২০২৪
fifa

FIFA: চার নয়, দু’বছর অন্তর মেসি-রোনাল্ডোদের বিশ্বকাপ? ফিফার প্রস্তাবে বিপন্ন উয়েফা

দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করা হলে মোট চারটি বড় বিপদের সম্ভাবনা দেখছে ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা।

 ফিফার প্রস্তাবে অশনি সঙ্কেত।

ফিফার প্রস্তাবে অশনি সঙ্কেত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১০:৩৩
Share: Save:

দু’বছর অন্তর হতে পারে ফুটবল বিশ্বকাপ। ফিফার এই প্রস্তাবে অশনি সঙ্কেত দেখছে ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফা। প্রতি দু’বছর অন্তর ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ আয়োজন করা যায় কি না তা নিয়ে ২০২১ সালের মে মাসে গবেষণা শুরু করে ফিফা। সেই রিপোর্ট যদিও এখনও আসেনি।

উয়েফার মতে ২০২৮ সালের মধ্যে বিশ্বকাপের সংখ্যা বাড়িয়ে দেবে ফিফা। এর ফলে মুশকিলে পড়বে ইউরোপের ক্লাবগুলি। উয়েফার তরফে বলা হয়, চার বছর ধরে বিশ্বকাপের জন্য অপেক্ষা যে আকর্ষণ তৈরি করে অনুরাগীদের মধ্যে তা কমে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। দুর্বল দলগুলি বেশি সুযোগ না পাওয়ার সম্ভাবনাও রয়েছে এর ফলে। ফুটবলারদের বিশ্রামের সুযোগ কমে যাবে বিশ্বকাপের সংখ্যা বেড়ে গেলে। আশঙ্কা রয়েছে ছেলেদের বিশ্বকাপের আড়ালে ঢাকা পরে যেতে পারে মেয়েদের বিশ্বকাপ।

উয়েফা বলে, “বিশ্বকাপ দু’ বছর অন্তর হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। এমন একটি স্পর্শকাতর বিষয় নিয়েও আমরা বিস্তারিত ভাবে আলোচনা করতে চাইব।”

গত ১৪ সেপ্টেম্বর উয়েফা এবং তার অন্তর্গত ৫৫টি দেশ দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার বিষয়ে আলোচনা করার জন্য ফিফাকে একটি বৈঠক ডাকতে বলেছিল। এখনও পর্যন্ত ফিফা সে ব্যাপারে কিছু জানায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifa world cup UEFA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE