Advertisement
১৯ এপ্রিল ২০২৪
AFC Asian Cup

বিশ্বকাপ শেষ হতে না হতেই আবার বড় ফুটবল যজ্ঞ কাতারে, কী দায়িত্ব পেল বিশ্বকাপের আয়োজকরা

২০২৩ সালের এশিয়ান কাপের মূল আয়োজক ছিল চিন। চিন সরে দাঁড়ানোয় সমস্যায় পড়ে যান এএফসি কর্তারা। প্রতিযোগিতা আয়োজনের দাবি জানায় কাতার, ইন্দোনেশিয়া এবং দক্ষিণ কোরিয়া।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ২০:৩৩
Share: Save:

২০২২ ফুটবল বিশ্বকাপের শেষ হবে না কাতারের ফুটবল উৎসব। ২০২৩ সালের এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব শেষ পর্যন্ত কাতারকেই দিল এএফসি। অর্থাৎ, বিশ্বকাপের স্টেডিয়ামগুলিতেই খেলার সুযোগ পাবেন সুনীল ছেত্রীরা।

২০২৩ সালের এশিয়ান কাপের মূল আয়োজক ছিল চিন। কোভিড সংক্রমণের জন্য চলতি বছরের শুরুর দিকেই চিন জানিয়ে দেয়, তারা প্রতিযোগিতা আয়োজন করতে চায় না। চিন সরে দাঁড়ানোয় সমস্যায় পড়ে যান এশিয়ার ফুটবল নিয়ামক সংস্থার কর্তারা। প্রতিযোগিতা আয়োজনের দাবি জানায় কাতার, ইন্দোনেশিয়া এবং দক্ষিণ কোরিয়া। শেষ পর্যন্ত কাতারই দায়িত্ব পেল।

দক্ষিণ কোরিয়ার ফুটবল পরিকাঠামো নিয়ে সমস্যা না থাকলেও এতগুলি দলের থাকার ব্যবস্থা ঠিক মতো করার ব্যাপারে নিশ্চিত হতে পারেননি এএফসি কর্তারা। ইন্দোনেশিয়ার ফুটবল পরিকাঠামো নিয়েই প্রথমত খুব একটা খুশি ছিলেন না তাঁরা। তার উপর কয়েক দিন আগে ফুটবল মাঠে হাঙ্গামা এবং শতাধিক দর্শকের মৃত্যুর ঘটনা ইন্দোনেশিয়াকে পিছিয়ে দেয়। অন্য দিকে, কাতার ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজক হওয়ায়, সেখানে কোনও সমস্যাই নেই। সুষ্ঠু ভাবে প্রতিযোগিতা আয়োজনের সব ব্যবস্থাই রয়েছে সেখানে। তাই কাতারকেই দেওয়া হল ২০২৩ সালের এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব। শনিবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে এএফসি।

এএফসি সভাপতি শেখ সলমন বিন ইব্রাহিম আল খলিফা বলেছেন, ‘‘বড় ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করার ক্ষেত্রে কাতারের দক্ষতা এবং অতীত রেকর্ড সারা বিশ্বে প্রশংসিত। অন্য দাবিদারদের থেকে এগিয়ে থেকেই দায়িত্ব পেয়েছে তারা। ওদের বিশ্বমানের পরিকাঠামো রয়েছে। আয়োজনের দক্ষতাও দুর্দান্ত। আমরা আত্মবিশ্বাসী কাতার একটা দুর্দান্ত প্রতিযোগিতা উপহার দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE