Advertisement
০৪ মার্চ ২০২৪
AIFF

ভারতীয় ফুটবলের উন্নতির জন্য আর্সেনালের প্রাক্তন কোচের দ্বারস্থ হলেন কল্যাণ

ভারতীয় ফুটবলের উন্নতির জন্য বেশ কিছু পদক্ষেপের কথা ভেবেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ‘ভিশন ২০৪৭’ চালু করেছেন কল্যাণ। সেটারই অংশ হিসাবে আর্সেনালের প্রাক্তন কোচের সাহায্য নেবে ভারত।

শনিবার ‘ভিশন ২০৪৭’ চালু করেছেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে।

শনিবার ‘ভিশন ২০৪৭’ চালু করেছেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ২২:৪৯
Share: Save:

ভারতীয় ফুটবলের তৃণমূল স্তরে উন্নতি প্রয়োজন বলে মনে করছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। সেই কারণে ইংলিশ প্রিমিয়ার লিগের দল আর্সেনালের প্রাক্তন কোচ আর্সেন ওয়েঙ্গারের সাহায্য নেবে তারা। সারা বিশ্বে ফুটবলের উন্নতির জন্যই ফিফা দায়িত্ব দিয়েছে ওয়েঙ্গারকে। বিশ্বকাপ চলাকালীন কাতারে গিয়ে ওয়েঙ্গারের সঙ্গে কথা বলে এসেছেন এআইএফএফ প্রধান কল্যাণ চৌবে।

ভারতীয় ফুটবলের উন্নতির লক্ষ্যে শনিবার ‘ভিশন ২০৪৭’ চালু করেন কল্যাণ চৌবে। সেই অনুষ্ঠানে তিনি বলেন, “ফিফার ডেভেলপমেন্ট দলের সঙ্গে আমাদের বিস্তারিত ভাবে কথা হয়েছে। এই দলের মাথা ওয়েঙ্গার। তিনি সাহায্য করবেন তৃণমূল স্তরে ভারতীয় ফুটবলের উন্নতি করার। ওয়েঙ্গারের দলের কোচরা ভারতে আসবেন। ফুটবলের উন্নতির জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অর্থসাহায্য আমরা পেয়েছি। আশা করছি ভবিষ্যতেও পাব।”

এশিয়ার মধ্যে ভারতকে অন্যতম সেরা করে তোলাই লক্ষ্য বলে জানিয়েছেন এআইএফএফ সভাপতি। জোর দেওয়া হয়েছে মহিলা ফুটবলের উন্নতিতে। ১১টি বিষয় নির্ধারিত করে সেগুলিতে আলাদা করে জোর দেওয়া হয়েছে। স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে ভারত যাতে এশিয়ার প্রথম চার দলের মধ্যে থাকতে পারে, সেই পরিকল্পনাই নেওয়া হয়েছে।

‘ভিশন ২০৪৭’-কে ভাগ করা হয়েছে চার বছরের ছ’টি বিভাগে। আপাতত ২০২৬ পর্যন্ত বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। সেটি সম্পূর্ণ করে পরবর্তী চার বছরের লক্ষ্যপূরণ করার চেষ্টা করা হবে। এ ভাবেই এগিয়ে নিয়ে যাওয়া হবে ভারতীয় ফুটবলকে। কল্যাণ বলেন, “বিশ্ব ফুটবলে ভারতের গুরুত্ব ক্রমশ বাড়ছে। স্বাধীনতার শতবর্ষ পূর্তিতে দেশের ফুটবলকে কোন জায়গায় দেখতে চাই আমরা, তার একটা সবিস্তার পরিকল্পনা করা হয়েছে। এই কাজে সবাইকে পাশে চাই। ভারতীয় ফুটবলের সোনালি যুগ ফেরাতে চাই। ১৯৫০ এবং ’৬০-এর দশকে ভারত এশিয়ায় যে ভাবে দাপট দেখাত, সেই দিন ফেরাতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE