Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Refereeing in Indian Football

ভারতের রেফারির মান নিয়ে আতঙ্কে ফুটবল সংস্থা, জরুরি বৈঠক সভাপতির, কী সিদ্ধান্ত হল?

আইএসএল ও আইলিগের বেশ কিছু ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ জমা পড়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থার দফতরে। তারাও এই বিষয়ে চিন্তিত।

football

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ২২:৪২
Share: Save:

ভারতে রেফারির মান নিয়ে আতঙ্কে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। আইএসএল ও আইলিগের বেশ কিছু ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ জমা পড়েছে এআইএফএফ-এর দফতরে। এই বিষয়ে জরুরি বৈঠক করেছেন ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে। দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করছেন তাঁরা।

রবিবার ভার্চুয়াল বৈঠক ডেকেছিলেন কল্যাণ। সেখানে রেফারিদের নিয়ে আলোচনা হয়েছে। আইএসএলের সাতটি ও আইলিগের চারটি ম্যাচে ভিডিয়ো খতিয়ে দেখা হয়েছে। বৈঠকে কল্যাণ ছাড়াও ফেডারেশনের প্রায় সব আধিকারিকেরা ছিলেন। তা ছাড়া আইএসএলে ম্যাচ খেলানো ১২ জন রেফারিও বৈঠকে ছিলেন। প্রায় ৪ ঘণ্টা ধরে হয়েছে বৈঠক।

১১টি ম্যাচে ২৪টি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে সেই বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠক শেষে কল্যাণ বলেন, ‘‘যে ভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে অভিযোগ আসছে তাতে ফেডারেশন খুব চিন্তিত। ক্লাবগুলো নিজেদের অভিযোদের সমর্থনে যে সব প্রমাণ জমা দিয়েছে তা যথেষ্ট। রেফারির সিদ্ধান্তের প্রভাব বেশ কয়েকটা খেলার ফলে পড়েছে। এই ধরনের ভুল মাফ করা যায় না।’’

কল্যাণ জানিয়েছেন, প্রায় এক বছর ধরে ভারতীয় ফুটবলকে আরও কী ভাবে উন্নত করা যায় সেই কাজ করছে এআইএফএফ। এখন আর ৭-৮ মাস নয়, ১২ মাস ধরেই খেলা হচ্ছে। এই সময়ের মধ্যে রেফারির মান আরও ভাল করার চেষ্টা করা হয়েছে। ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে ‘এলিট ডেভেলপমেন্ট রেফারি প্রোগ্রাম’ নামে একটি কর্মসূচিও চলছে। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (ফিফা) সঙ্গে হাত মিলিয়ে সেই কাজ চলছে।

তার পরেও ভুল হচ্ছে কী ভাবে? কল্যাণ স্বীকার করে নিয়েছেন যে মানুষ মাত্রেই ভুল হয়। খেলার মাঠে কিছু ক্ষেত্রে রেফারির চোখ এড়িয়ে যেতে পারে। তার জন্য সহকারী থাকে। প্রয়ুক্তি ব্যবহার করা যায়। কী ভাবে রেফারিরা নির্ভুল খেলা পরিচালনা করতে পারেন সেই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন কল্যাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2023-24 AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE