Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Josh Cavallo

Josh Cavallo: প্রথম পেশাদার হিসেবে সমকামিতার কথা স্বীকার, বিশ্বে বন্দিত ফুটবলার

সাহসী সিদ্ধান্ত নিলেন অস্ট্রেলিয়ার ফুটবলার জোশ কাভালো। প্রকাশ্যে স্বীকার করে নিলেন, তিনি সমকামী এবং তার জন্য তিনি গর্বিত।

জোশ কাভালো।

জোশ কাভালো। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৬:১২
Share: Save:

সাহসী সিদ্ধান্ত নিলেন অস্ট্রেলিয়ার ফুটবলার জোশ কাভালো। প্রকাশ্যে স্বীকার করে নিলেন, তিনি সমকামী এবং তার জন্য তিনি গর্বিত। সাম্প্রতিককালে প্রথম সারির ফুটবলে এই প্রথম কেউ প্রকাশ্যে সমকামিতার কথা স্বীকার করলেন। কাভালোর এই ঘোষণার পরেই ফুটবলবিশ্ব পাশে দাঁড়িয়েছে তাঁর, যা দেখে তিনি অভিভূত।

নেটমাধ্যম নিজের সিদ্ধান্তের কথা ঘোষণা করতে গিয়ে কাভালো লেখেন, ‘আমি একজন ফুটবলার এবং আমি সমকামী। আমি শুধু ফুটবল খেলতে চাই এবং মানুষ আমার সঙ্গে সমান ভাবে ব্যবহার করুক সেটা চাই। সেরা পর্যায়ে ফুটবল খেলার পাশাপাশি নিজের এই দ্বিতীয় জীবন নিয়ে বেঁচে থাকতে আর পারছি না। এই অভিজ্ঞতা সুখের নয়।’

গোটা বিশ্বে ফুটবল অত্যন্ত জনপ্রিয় খেলা হলেও সমকামী খেলোয়াড়রা বরাবরই কটাক্ষের শিকার হন। প্রথম পেশাদার ফুটবলার হিসেবে ১৯৯০ সালে নিজের সমকামিতার কথা স্বীকার করেছিলেন ব্রিটেনের জাস্টিন ফাশানু। তখন তিনি তীব্র কটাক্ষের শিকার হন। ১৯৯৮ সালে আত্মহত্যা করতে বাধ্য হন ফাশানু। গত বছরই ফাশানুর পরিবার ইপিএল-এ খেলা এক সমকামী ফুটবলারের বয়ান প্রকাশ্যে আনে, যেখানে তিনি লিখেছিলেন সমকামীদের নিয়ে মানুষের মানসিকতা এখনও পাল্টায়নি।

সেখানে কাভালোর এই স্বীকারোক্তি গোটা বিশ্বে আলোড়ন ফেলেছে। তাঁর পাশে দাঁড়িয়েছে লিভারপুল, বায়ার্ন মিউনিখ, আর্সেনাল, জুভেন্টাস, ম্যাঞ্চেস্টার সিটির মতো ক্লাব। জ্লাটান ইব্রাহিমোভিচ, জেরার পিকে, মার্কাশ র‌্যাশফোর্ড, রাফায়েল ভারান, আঁতোয়া গ্রিজম্যানের মতো ফুটবলাররা কাভালোর পক্ষে টুইট করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Josh Cavallo A-League Gay Homosexuality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE