Advertisement
১৭ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

মোরিনহোকে পেতে মরিয়া ব্রাজিল, ভাবনায় জ়িদান-সহ আরও চার কোচ

ব্রাজিলের ফুটবল কর্তাদের বিদেশি কোচের প্রতি আগ্রহ নিয়ে কয়েক দিন আগে সমালোচনা করেছিলেন জিকো। লিয়োনেল স্কালোনির উদাহরণ দিয়ে বলেছিলেন, যে পারে সে পারে। কোন দেশের সেটা বিষয় নয়।

জাতীয় দলের কোচ হিসাবে মোরিনহোকে পেতে ঝাঁপিয়েছে ব্রাজিল।

জাতীয় দলের কোচ হিসাবে মোরিনহোকে পেতে ঝাঁপিয়েছে ব্রাজিল। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৮:০৮
Share: Save:

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারের পর ইস্তফা দিয়েছিলেন ব্রাজিলের কোচ তিতে। পর পর পাঁচটি বিশ্বকাপে ট্রফি জিততে না পারায় দেশের কোচদের উপর আস্থা রাখতে পারছেন না ব্রাজিলের ফুটবল কর্তারা। তিতের পরিবর্তের খোঁজে তাঁদের চোখ বিদেশে।

কাতার বিশ্বকাপের পর দেশীয় কোচদের উপর কি আস্থা হারালেন ব্রাজিলের ফুটবল কর্তারা। না হলে কেন তাঁরা জাতীয় দলের জন্য বিদেশি ফুটবলার খুঁজছেন? তাঁদের নজরে হোসে মোরিনহো। ৫৯ বছরের পর্তুগীজ কোচ কখনও কোনও জাতীয় দলকে প্রশিক্ষণ দেননি। যদিও বিশ্বের হাফ ডজনের বেশি প্রথম সারির ক্লাবকে সাফল্যের সঙ্গে কোচিং করিয়েছেন তিনি। পর পর বিশ্বকাপের ব্যর্থতার পর যে কোনও মূল্যে মোরিনহোকে জাতীয় দলের দায়িত্ব দিতে চাইছেন তাঁরা।

মোরিনহো জাতীয় দলের থেকে ক্লাবের দলকে কোচিং করাতেই বেশি আগ্রহী। কারণ ক্লাব ফুটবলে কাজ করার সুযোগ অনেক বেশি। ২০২১ সাল থেকে তিনি কোচিং করাচ্ছেন ইতালির ক্লাব রোমাকে।

কাতারে ট্রফি জয়ের অন্যতম দাবিদার হিসাবে গিয়েছিলেন নেমাররা। কিন্তু কোয়ার্টার ফাইনালেই বিদায় নিয়ে হয় তাঁদের। বস্তুত শেষ পাঁচটি বিশ্বকাপের ফাইনালেও উঠতে পারেনি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। টানা ব্যর্থতার জন্য এ বার বিদেশি কোচকে দায়িত্ব দিতে চান ব্রাজিলের ফুটবল কর্তারা। মোরিনহোর এজেন্ট জর্জে মেন্ডেসের সঙ্গে কথা বলতে শুরু করেছেন তাঁরা। মোরিনহো কয়েক বছর আগে বলেছিলেন, ‘‘যে কোনও কোচই চাইবেন সেরা ক্লাবের সঙ্গে কাজ করতে। তা হলে তিনি তাঁর সেরাটা দিতে পারবেন। অবশ্যই সেরা ক্লাবের সঙ্গে কাজ করাটা অনেক বেশি আকর্ষণীয়। ব্রাজিল নিঃসন্দেহে ভাল দল। প্রচুর প্রতিভা ওদের। কোন প্রজন্মের দল সেটা গুরুত্বপূর্ণ নয়। দলটায় সব সময়ই প্রতিভার ছড়াছড়ি।’’ ব্রাজিলের দল নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেও দায়িত্ব নিতে আগ্রহী কিনা, তা নিয়ে সে সময় কিছু বলেননি মোরিনহো। কিছুটা সমালোচনার সুরে বলেছিলেন, ‘‘স্বীকার করতে অসুবিধা নেই, ব্রাজিলের কোচের কাজটা বেশ কঠিন। কারণ প্রায় সব ব্রাজিলীয়ই নিজেকে কোচ মনে করেন। ওখানকার সব সাংবাদিকই নিজেকে আরও ভাল কোচ মনে করেন। আমার মনে হয়, এমন দেশে কাজ করাটা বেশ কঠিন। বিশেষ করে একদম পেশাদার কারও পক্ষে।’’

এ বার মোরিনহোর কোনও বক্তব্য জানা যায়নি। ২০২৪ সাল পর্যন্ত ইটালির ক্লাব রোমার সঙ্গে চুক্তিবদ্ধ তিনি। সেই চুক্তি ভেঙে ব্রাজিলের দায়িত্ব নিতে তিনি রাজি নাও হয়ে পারেন। তাই বিকল্পও ভেবে রেখেছেন ব্রাজিলের ফুটবল কর্তারা। মোরিনহোকে না পাওয়া গেলে তাঁরা ঝাঁপাতে পারেন ফ্রান্সের প্রাক্তন ফুটবলার জিনেদিন জ়িদানের জন্য। তাঁর এজেন্টের সঙ্গেও যোগাযোগ শুরু করেছেন ব্রাজিলের ফুটবল কর্তারা। মোরিনহো, জ়িদান ছাড়াও জাতীয় দলের জন্য আরও তিন জনের কথা ভাবছেন তাঁরা। রাফায়েল বেনিতেজ়, থমাস টুহেল এবং মৌরিসিয়ো পোচেত্তিনো।

পছন্দের শীর্ষে রয়েছেন রোমা কোচ। দ্বিতীয় জ়িদান। ২০২১ সালের মে মাসে রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে ইস্তফা দেন ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ী ফুটবলার। আপাতত কোনও দলের সঙ্গে কোচ হিসাবে যুক্ত নন জ়িদান। তাঁকে দিদিয়ের দেশঁর পরিবর্তে ফ্রান্সও কোচ করতে পারে বলে শোনা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE