Advertisement
০২ মে ২০২৪
Durand Cup

মুম্বই-ঝড়ে বিপর্যস্ত মহমেডানে বিক্ষোভ

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতা অর্জন করা শক্তিশালী মুম্বইকে হারিয়ে মহমেডান ডুরান্ড কাপে অভিযান শুরু করবে, অতি বড় সমর্থকও ভাবেননি।

An image of Football

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ০৮:৪৮
Share: Save:

কিশোর ভারতী স্টেডিয়ামে ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মহমেডান কর্তা বেলাল আহমেদকে ঘিরে ধরেন একঝাঁক সমর্থক। মুম্বই সিটি এফসি-র কাছে ১-৩ গোলে হারের থেকেও তাঁরা বেশি ক্ষুব্ধ প্রিয় দলের ফুটবলারদের অসহায় আত্মসমর্পণ করতে দেখে। এমনকি তাঁদের বিরুদ্ধে স্টেডিয়ামের কয়েকটি বাথরুমে ভাঙচুর করার অভিযোগও উঠছে।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতা অর্জন করা শক্তিশালী মুম্বইকে হারিয়ে মহমেডান ডুরান্ড কাপে অভিযান শুরু করবে, অতি বড় সমর্থকও ভাবেননি। কিন্তু তাঁরা আশা করেছিলেন মাঠে নেমে লড়াইটা অন্তত করবেন জোসেফ আদজ়া, ডেভিড লাললানসাঙ্গারা। কিন্তু শুরু থেকেই মুম্বইয়ের আক্রমণের সামনে বিপর্যস্ত হয়ে পড়েন তাঁরা।

লালিয়ানজ়ুয়ালা ছাংতে, গ্রেগ স্টুয়ার্টদের আটকাতে নতুন তিন বিদেশি ঘানার ডিফেন্ডার জোসেফ, উ‌জ়বেকিস্তানের মিডফিল্ডার মিরয়ালল কাশিমভ ও আর্জেন্টিনীয় স্ট্রাইকার অ্যালেক্সিস গোমেজ়কে প্রথম একাদশে রেখে দল গড়েছিলেন কোচ মেহরাজউদ্দিন ওয়াডু। কলকাতা লিগে দুরন্ত খেলা সত্ত্বেও তন্ময় ঘোষকে রাখেননি তিনি। জোসেফ ও কাশিমভ চেষ্টা করলেও ব্যর্থ আলেক্সিস। হতাশ মেহরাজের মন্তব্য, ‘‘বিদেশিরা এখনও ম্যাচ ফিট নয়।’’

মুম্বইয়ের কোচ ডেস বাকিংহামের রণনীতি ছিল ডান প্রান্ত দিয়ে বিপিন সিংহ ও বাঁ দিক থেকে ছাংতের মাধ্যমে আক্রমণ তৈরি করা। মাঝমাঠ থেকে বল নিয়ে উঠছিলেন স্টুয়ার্ট। ছাংতেদের আটকাতে একটা সময় মহমেডানের দশ জন ফুটবলারই নেমে গিয়েছিলেন নিজেদের অর্ধে। ১২ মিনিটেই এগিয়ে যায় মুম্বই। কর্নার থেকে স্টুয়ার্টের ভাসিয়ে দেওয়া বল বক্সের মধ্যে বিনা বাধায় নেওয়া রস্টিন গ্রিফিতের হেড ক্রসবারের নীচে লেগে গোলে ঢোকে।

২৩ মিনিটে ডান প্রান্ত দিয়ে উঠে ছাংতে ক্রস করেছিলেন। বক্সের মধ্যে থেকে বল বিপন্মুক্ত করতে গিয়ে মহমেডান ডিফেন্ডার ডেটল মইরাংথেম তা জমা দেন আলবের্তো নগুয়েরার পায়ে। তাঁর শট শরীর ছুড়ে বাঁচান গোলরক্ষক লালবিয়াখুয়া জংতে। ফিরতি বল গোল করেন হর্হে পেরেরা দিয়াজ়। ৩৫ মিনিটে মহমেডানের রক্ষণ গুঁড়িয়ে বক্সে ঢুকে বিপিন পাস দেন ছাংতেকে। তিনি ঠান্ডা মাথায় ৩-০ করেন।

মিনিট পাঁচেকের মধ্যে সামাদ আলি মল্লিকের সেন্টারে মাথা ছুঁইয়ে ডেভিড ব্যবধান কমানোয় উল্লসিত হয়ে উঠেছিলেন মহমেডানের সমর্থকরা। ভেবেছিলেন দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াবে তাঁদের প্রিয় দল। কিন্তু তা হল না।

তাইল্যান্ডে প্রাক-মরসুম প্রস্তুতি শেষ করে ডুরান্ড কাপে খেলতে আসা মুম্বই দ্বিতীয়ার্ধে নিজেদের কিছুটা গুটিয়ে নেয়। মহমেডানের ফুটবলাররা সেই সুযোগেরও সদ্ব্যবহার করতে ব্যর্থ। ৫৬ মিনিটে মুম্বইয়ের পেনাল্টি বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়েও অবিশ্বাস্য ভাবে বাইরে মারলেন আলেক্স!

শনিবার ডুরান্ড কাপের অন্য ম্যাচে কোকরাঝাড়ে রাজস্থান ইউনাইটেড এফসি ১-০ গোলে হারায় বোরোল্যান্ড এফসিকে।

মহমেডান: লালবিয়াখুয়া জংতে, ডেটল মইরাংথেম, জোসেফ আদজ়া, জ়োডিংলিয়ানা, সামাদ আলি মল্লিক, মিরয়ালল কাশিমভ (তন্ময় ঘোষ), অভিষেক হালদার, বিকাশ সিংহ (ডেনজ়িল খারশানদি), লালরেমসাঙ্গা (গণেশ বেসরা), ডেভিড লাললানসাঙ্গারা (অভিজিৎ সরকার) ও আলেক্সিস গোমেজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durand Cup Mohammedan SC mumbai fc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE