Advertisement
০৪ মে ২০২৪
Cristiano Ronaldo

দুয়ারে ২০০! নতুন নজিরের সামনে রোনাল্ডো, ‘রেকর্ড আমার পিছনে ছুটছে’

দেশের হয়ে আর একটি ম্যাচ খেললেই নতুন মাইলফলক স্পর্শ করবেন রোনাল্ডো। এখনও পর্যন্ত পর্তুগালের হয়ে তিনি খেলেছেন ১৯৯টি ম্যাচ। দেশের হয়ে আরও খেলতে চান সিআর সেভেন।

picture of Cristiano Ronaldo

ক্রিস্টিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৭:০২
Share: Save:

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার কোনও পরিকল্পনা নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। এখনও পর্যন্ত ১৯৯টি ম্যাচ খেলেছেন তিনি। আর একটি ম্যাচ খেললে পর্তুগালের হয়ে ২০০টি ম্যাচ খেলার নজির গড়বেন। তার পরেও খেলা চালিয়ে যেতে চান রোনাল্ডো। জানিয়েছেন, দেশের হয়ে খেলা এখনও তাঁর কাছে স্বপ্ন।

বয়স এখন ৩৮। এই বয়সে অনেক ফুটবলার অবসর নিয়ে নেন। রোনাল্ডো সেই দলে নেই। আরও কিছু দিন দেশের জার্সি পরে মাঠে নামতে চান তিনি। মঙ্গলবার সাংবাদিকদের সিআর সেভেন বলেছেন, ‘‘পর্তুগালের হয়ে খেলার সুযোগ কখনও ছাড়ব না। কারণ, দেশের হয়ে খেলা এখনও আমার কাছে একটা স্বপ্ন। ২০০তম আন্তর্জাতিক ম্যাচ শুধু আরও একটা ম্যাচ নয়। দেশ এবং দলের প্রতি আমার ভালবাসার প্রতীক ২০০তম ম্যাচ।’’

বছরের শুরুতে রোবের্তো মার্তিনেজ পর্তুগালের কোচ হওয়ার পর রোনাল্ডো দেশের হয়ে তিনটি ম্যাচ খেলে চারটি গোল করেছেন। সব কিছু ঠিক থাকলে ২০২৪ সালের ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে আইসল্যান্ডের বিরুদ্ধে দেশের হয়ে ২০০তম ম্যাচে মাঠে নামবেন তিনি। আন্তর্জাতিক ফুটবলের এই মাইলফলক নিয়ে সচেতন পর্তুগালের অধিনায়ক। রোনাল্ডো বলেছেন, ‘‘২০০তম ম্যাচে গোল করতে পারলে সেটা আমার জন্য একটা দুর্দান্ত ব্যাপার হবে। যদিও আমি কোনও রেকর্ডের পিছনে ছুটছি না। রেকর্ড-ই আমার পিছনে ছুটছে। দলের হয়ে সর্বোচ্চ স্তরে খেলা চালিয়ে যাওয়ার ব্যাপারে আমার অনুপ্রেরণার অংশ এগুলো। তাই আমি খুশি। আমি কখনও ভাবিনি এমন কিছু হতে পারে।’’ পর্তুগালের হয়ে এখনও পর্যন্ত ১২২টি গোল করেছেন সিআর সেভেন। গত মার্চ মাসে লিচেনস্টাইনের বিরুদ্ধে দেশের হয়ে ১৯৯তম ম্যাচ খেলা হয়ে গিয়েছে তাঁর।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে বিতর্কিত দ্বিতীয় পর্বের পর রোনাল্ডো এখন খেলেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে। জাতীয় দলের হয়ে তাঁর পারফরম্যান্সে খুশি কোচ মার্তিনেজ। তিনি বলেছেন, ‘‘এক জন ফুটবলার ২০০তম ম্যাচের সামনে। এটা দুর্দান্ত। পর্তুগিজ ফুটবলের অন্যতম গর্বের বিষয় এটা।’’

আগামী বছর জার্মানিতে হবে ইউরো কাপ। যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ জে-তে টানা তিনটি ম্যাচ জিতে শীর্ষে রয়েছে পর্তুগাল। মনে করা হচ্ছে, মূলপর্বের যোগ্যতা অর্জন করতে সমস্যা হবে না পর্তুগিজদের। দেশকে দ্বিতীয় বার ইউরোপ সেরার করার সুযোগ পাবেন রোনাল্ডো।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনে প্রথমে লেখা হয়েছিল, রোনাল্ডো দেশের হয়ে ১৯৭টি ম্যাচ খেলেছেন। তিনি আসলে দেশের হয়ে ১৯৯টি ম্যাচ খেলেছেন। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Portugal Euro Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE