Advertisement
০৪ মার্চ ২০২৪
Lionel Messi

টাকা নেই, মেসিও নেই! অর্থাভাবে ভারতে করা গেল না আর্জেন্টিনার ম্যাচ, সমস্যা বাংলাদেশেও

জুন মাসে ভারতে প্রদর্শনী ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করেছিল আর্জেন্টিনা। কিন্তু টাকার অভাবে লিয়োনেল মেসিদের ম্যাচ আয়োজন করতে পারল না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৫:১১
Share: Save:

চলতি মাসেই ভারতে লিয়োনেল মেসির আর্জেন্টিনার খেলা দেখতে পেতেন এ দেশের সমর্থকেরা। কিন্তু টাকার অভাবে ভেস্তে গেল সব কিছু। ভারতে আয়োজন করা গেল না বিশ্বকাপজয়ীদের প্রদর্শনী ম্যাচ। একই ঘটনা ঘটেছে বাংলাদেশে। সেখানেও টাকার অভাবেই মেসিদের ম্যাচ আয়োজন করা যায়নি।

১২ থেকে ২০ জুনের মধ্যে দু’টি প্রদর্শনী ম্যাচ খেলার সুযোগ ছিল আর্জেন্টিনার। তারা চেয়েছিল দক্ষিণ এশিয়ায় সেই দু’টি ম্যাচ খেলতে। আর্জেন্টিনা ফুটবল সংস্থার আন্তর্জাতিক সম্পর্ক প্রধান পাবলো জোয়াকিন দিয়াজ যোগাযোগ করেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে। এই দুই দেশে প্রদর্শনী ম্যাচ খেলার প্রস্তাব দেন তিনি। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়।

এই প্রসঙ্গে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব শাজি প্রভাকরণ সংবাদমাধ্যমে বলেন, ‘‘আর্জেন্টিনা ফুটবল সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু ম্যাচ আয়োজন করার জন্য বিপুল টাকা দিতে হত।’’ তিনি আরও বলেছেন, ‘‘আর্জেন্টিনা যে টাকা চেয়েছিল সেটা অনেক। তার জন্য আমাদের একটা বড় স্পনসর লাগত। নইলে ফেডারেশনের একার পক্ষে সেই টাকা দেওয়া সম্ভব ছিল না। তাই আমরা প্রস্তাব ফিরিয়ে দিই।’’

কাতার বিশ্বকাপ জেতার পর থেকে মেসিদের খেলা আয়োজনের আগ্রহ দেখাচ্ছে অনেক দেশ। এই পরিস্থিতিতে আর্জেন্টিনার ম্যাচ আয়োজন করতে হলে তাদের ৩২ থেকে ৪০ কোটি টাকা দিতে হচ্ছে। তার পরে আলাদা অনেক খরচ রয়েছে। সেটাই দিতে পারেনি ভারত ও বাংলাদেশ।

এর আগে ২০১১ সালে আর্জেন্টিনা ভারতে প্রদর্শনী ম্যাচ খেলতে এসেছিল। কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে ভেনেজুয়েলার বিরুদ্ধে মাঠে নেমেছিলেন মেসি। ১-০ গোলে সেই ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা। তার পরেই বাংলাদেশে খেলতে গিয়েছিল আর্জেন্টিনা। এ বারও সেই ইচ্ছা প্রকাশ করেছিল বিশ্বকাপজয়ী দল। কিন্তু সেই খেলা আর হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE