Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Diego Maradona

Diego Maradona: প্রায় ৬৮ কোটি টাকায় বিক্রি হল মারাদোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

ইংরেজদের হৃদয় ভেঙে দেওয়া ম্যাচ যে জার্সি পরে খেলেছিলেন মারাদোনা সেটিই উঠেছিল নিলামে। যে গোল সম্পর্কে মারাদোনা বলেছিলেন ‘হ্যান্ড অফ গড’।

মারাদোনার সেই জার্সি হাতে স্টিভ হজ।

মারাদোনার সেই জার্সি হাতে স্টিভ হজ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ২২:৪৪
Share: Save:

নিলামে উঠল দিয়েগো মারাদোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সি। বিক্রিও হল ৭১ লক্ষ পাউন্ডের বেশি মূল্যে। যার দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৬৮ কোটি টাকা।

৮৬’র বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে বিতর্কিত গোলটি করেছিলেন আর্জেন্টিনার প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক মারাদোনা। ইংরেজদের দাবি মাথা দিয়ে নয়, হাত দিয়ে গোল করেছিলেন মারাদোনা। যে গোল সম্পর্কে মারাদোনা নিজেই বলেছিলেন ‘হ্যান্ড অব গড’। লক্ষ লক্ষ ইংরেজের হৃদয় ভেঙে দেওয়া বিশ্বকাপের সেই ম্যাচ যে জার্সি পরে খেলেছিলেন মারাদোনা, সেটিই উঠেছিল নিলামে। আর্জেন্টিনার প্রাক্তন ফুটবলারের বিখ্যাত জার্সির দাম উঠল ভারতীয় টাকায় ৬৭ কোটি ৯৮ লক্ষের বেশি।

জার্সিটি গত ৩৫ বছর ধরে ছিল ইংল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার স্টিভ হজের কাছে। ম্যাচের পর মারাদোনা তাঁর সঙ্গেই জার্সিটি বিনিময় করেছিলেন। হজের কাছ থেকে জার্সিটি নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড নিজেদের ফুটবল সংগ্রহশালায় রেখেছিল দু’দশক।

এই বছরের শুরুর দিকে ৫৯ বছরের হজ জার্সিটি বিক্রির সিদ্ধান্ত নেন। লন্ডনের একটি নিলাম সংস্থাকে মারাদোনার ওই জার্সিটি বিক্রির দায়িত্ব দেন তিনি। গত ২০ এপ্রিল থেকে জার্সির নিলাম শুরু হয় অনলাইনে। চলে ৪ মে পর্যন্ত।

হজ বলেছেন, ‘‘গত ৩৫ বছর আমি এই বিখ্যাত জার্সির গর্বিত মালিক ছিলাম। খেলার শেষে মারাদোনার সঙ্গে জার্সি বদল করার সুবাদে ওটা আমার কাছে এসেছিল। বিশ্ব ফুটবলের অন্যতম সেরার বিরুদ্ধে খেলার সুযোগ অবশ্যই আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। মারাদোনা সর্বকালের সেরা ফুটবলারদের এক জন। ২০ বছর সাধারণ মানুষ জার্সিটা দেখার সুযোগ পেয়েছেন সংগ্রহশালায়। এটাও আমার কাছে তৃপ্তির।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE