Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Emiliano Martínez

বিশ্বকাপ ফাইনালের মার্তিনেসের সেই দস্তানার দাম উঠল ৩৭ লক্ষ টাকা, কী কাজে লাগবে এই অর্থ?

আবার খবরের শিরোনামে অর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক মার্তিনেস। এ বার অবশ্য কোনও বিতর্কে জড়াননি। তাঁর নরম মনের পরিচয় পেলেন ফুটবলপ্রেমীরা।

picture of Emiliano Martinez

বিশ্বকাপের ফাইনালে ব্যবহার করা দস্তানা নিলাম করলেন মার্তিনেস। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৮:১৩
Share: Save:

কাতার বিশ্বকাপের সময় ভাল পারফরম্যান্স করে নজর কাড়ার পাশাপাশি একাধিক বিতর্কে জড়িয়ে ছিলেন এমিলিয়ানো মার্তিনেস। বিশ্বকাপের সেরা গোলরক্ষক আবার খবরের শিরোনামে। তবে কোনও বিতর্কের জন্য নয়। মানবিকতার জন্য।

যে দাস্তানা হাতে আর্জেন্টিনার বিশ্বকাপ জয় নিশ্চিত করেছিলেন মার্তিনেস, প্রিয় সেই দস্তানাটি বিক্রি করে দিলেন লিয়োনেল মেসির প্রিয় দিবু। শিশুদের ক্যানসারের চিকিৎসা যাতে আরও ভাল ভাবে হতে পারে, সে জন্য নিলামে চড়ালেন বিশ্বকাপ এনে দেওয়া প্রিয় দস্তানাটিকে। বিশ্বকাপ ফাইনালে মার্তিনেসের হাতে থাকা দস্তানাটির দাম উঠল ৪৫ হাজার ডলার (প্রায় ৩৬ লক্ষ ৮৫ হাজার টাকা)।

মার্তিনেস নিজে অবশ্য প্রিয় দস্তানা নিলামে তোলার কথা জানাননি। তাঁর এই মানবিকতার কথা জানিয়েছে আর্জেন্টাইন পেডিয়াট্রিক ফাউন্ডেশন। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, নিলাম থেকে সংগৃহীত অর্থ দান করা হবে গ্রাহান হাসপাতালের ক্যানসার বিভাগে। আর্জেন্টিনায় শিশু চিকিৎসার প্রধান হাসপাতাল এটি।

শুক্রবার নিলামে তোলা হয়েছিল মার্তিনেসের প্রিয় দস্তানাটি। ভিডিয়ো সংযোগে লন্ডনের বাসভবন থেকে যোগ দিয়েছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক। নিলাম সম্পন্ন হয়েছে অনলাইনেই। তিনি বলেছেন, ‘‘আর্জেন্টাইন পেডিয়াট্রিক ফাউন্ডেশনের পক্ষ থেকে দস্তানাটি দান করার প্রস্তাব দেওয়া হয়েছিল আমাকে। প্রস্তাব পাওয়ার পর দু’বার ভাবিনি। একটা ভাল কাজে দস্তানাটা দিতে পেরে আনন্দ পেয়েছি।’’ বিশ্বকাপ ফাইনালে ব্যবহার করা দস্তানাটি আর্জেন্টাইন পেডিয়াট্রিক ফাউন্ডেশনের কর্তাদের হাতে তুলে দেওয়ার আগে তাতে সই করে দিয়েছিলেন মার্তিনেস।

মার্তিনেস বলেছেন, ‘‘প্রতি দিন বিশ্বকাপ ফাইনাল খেলার সুযোগ আসে না। তাই ওই এক জোড়া দস্তানার গুরুত্ব আমার কাছে অন্য রকম। দস্তানা দুটো আমাকে অনেক সাহায্য করেছে। আশা করছি শিশুদের আরও বেশি সাহায্য করবে। দস্তানা দুটো বাঁধিয়ে স্মারক হিসাবে বাড়ির দেওয়ালে ঝুলিয়ে রাখার থেকে ভাল হল।’’

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর ইংল্যান্ডে ফিরে গিয়েছেন মার্তিনেস। অ্যাস্টন ভিলার হয়ে খেলছেন ইংলিশ প্রিমিয়ার লিগে। মেসির প্রিয় সতীর্থকে দলে পেতে আগ্রহী ইউরোপের প্রথম সারির একাধিক ক্লাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE