Advertisement
২৪ জুলাই ২০২৪
UEFA Euro 2024

ইউরো কাপ জিততে ইংল্যান্ডের ভরসা অখাদ্য পানীয়! কিসের সন্ধান পেলেন হ্যারি কেনরা?

ইউরো কাপের প্রথম ম্যাচে সার্বিয়াকে কোনও মতে হারালেও ট্রফি জয়ের স্বপ্ন তাতে এতটুকু কমেনি ইংল্যান্ডের। শিবিরে এসেছে গোপন ‘অস্ত্র’। তাই দিয়েই ইউরো জয়ের স্বপ্নে বিভোর ইংরেজ শিবির।

football

অনুশীলনে ইংল্যান্ড দল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২০:৫৫
Share: Save:

ইউরো কাপের প্রথম ম্যাচে সার্বিয়াকে কোনও মতে হারিয়েছে ইংল্যান্ড। কিন্তু ট্রফি জয়ের স্বপ্ন তাতে এতটুকু কমেনি ইংরেজদের। সেই লক্ষ্যেই শিবিরে এসেছে গোপন ‘অস্ত্র’। এক অখাদ্য পানীয় দিয়েই ইউরো জয়ের স্বপ্নে বিভোর ইংরেজ শিবির।

কোচ বা সাপোর্ট স্টাফ নন, ইংল্যান্ড শিবিরে আলোচনায় একটি পানীয়। পোশাকি ভাষায় তাঁকে ‘পিক্‌ল জুস’ বলা হচ্ছে। ফুটবলারদের পেশির টান দ্রুত সারাতে এই পানীয়ের জুড়ি নেই। আগের ম্যাচে কিয়েরান ট্রিপিয়ারের পায়ের পেশিতে টান ধরলেও ‘পিক্‌ল জুস’ খাওয়ার কয়েক মুহূর্ত পরেই চাঙ্গা হয়ে মাঠে নেমে পড়েন তিনি।

ইংরেজদের দাবি, এই পানীয় পান করার সঙ্গে সঙ্গে মস্তিষ্কে ‘বার্তা’ চলে যায় এবং পেশি সঙ্গে সঙ্গে নরম এবং নমনীয় হয়ে পড়ে। ট্রিপিয়ারের ক্ষেত্রে সেটাই দেখা গিয়েছে। রাতে শোওয়ার আগে এই পানীয় খেলে ঘুম ঠিকঠাক হয়। পেশির টান ধরায় দুম করে উঠে পড়তে হয় না।

কী আছে ‘পিক্‌ল জুস’-এ?

ভিনিগার, সোডিয়াম এবং পটাশিয়াম মিশ্রিত এই পানীয় খেলে পেশির টান সারে সহজেই। পাশাপাশি শরীরে জলশূন্যতা দূর করে এবং শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। শুধু এটিই নয়, ইংরেজ ফুটবলারেরা নিয়মিত প্রোটিন এনার্জি বার, চিউইং গাম, ইস্টোনিক এনার্জি জেল, ক্যাফিন শট, ডার্ক চকোলেটও নিয়ে থাকেন।

ফুটবলারদের দাবি, এই পানীয় খেতে খারাপ। কিন্তু উপকারিতার দিক থেকে অনেক ভাল। ফুটবলারেরা নয়, টেনিস খেলোয়াড়েরা নিয়মিত এই পানীয় পান করেন। কার্লোস আলকারাজ় গত বছর উইম্বলডন ফাইনালে নোভাক জোকোভিচকে হারানোর সময় নিয়মিত ব্যবধানে ‘পিক্‌ল জুস’ খেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 England Harry Kane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE