Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
FIFA World Cup 2022

কাতারে সমকাম নিষিদ্ধ হলেও বিশ্বকাপে চুম্বনে আপত্তি নেই, দর্শকদের আশ্বস্ত করা হল

এলজিবিটিকিউ+ মানুষদের নিশ্চিন্ত করলেন ইংল্যান্ড ফুটবল সংস্থার প্রধান মার্ক বুলিংহাম। তিনি জানিয়েছেন, এলজিবিটিকিউ+ ধরনের মানুষরা চুমু খেলে বা হাত ধরলে গ্রেফতার করা হবে না।

কাতারে ২০ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ।

কাতারে ২০ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৯
Share: Save:

কাতারে সমকামী, উভকামী ও ভিন্ন ধারার মানুষের (এলজিবিটিকিউ+) প্রেম নিষিদ্ধ। সে দেশে বিশ্বকাপ ফুটবল দেখতে যাওয়া কোনও মানুষ এই নিয়ম না মানলে গ্রেফতার হতে পারেন বলে শোনা গিয়েছিল। কিন্তু এলজিবিটিকিউ+ মানুষদের নিশ্চিন্ত করলেন ইংল্যান্ড ফুটবল সংস্থার প্রধান মার্ক বুলিংহাম। তিনি জানিয়েছেন, এলজিবিটিকিউ+ ধরনের মানুষরা চুমু খেলে বা হাত ধরলে গ্রেফতার করা হবে না বলে তাঁকে আশ্বস্ত করা হয়েছে। কাতারে ২০ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ।

কাতারের পুলিশের সঙ্গে বুধবার বুলিংহামের কথা হয়েছে বলে জানা গিয়েছে। বুলিংহাম বলেন, “শেষ ছ’মাস ধরে আমরা অনেক প্রশ্নের মুখে পড়ছি। কাতারের আধিকারিকদেরও আমরা এই বিষয়ে জিজ্ঞেস করেছি। তাঁরা বলেছেন যে রামধনু পতাকা নিয়ে সে দেশে ঘুরলেও কোনও অসুবিধা নেই। শুধু মসজিদে গিয়ে সেই পতাকা লাগানোর চেষ্টা করা যাবে না। সেই কাজকে অপমানজনক বলে মনে করা হবে। যে কোনও সময়ে সোজাসুজি প্রশ্নের উত্তর দিতে তাঁরা তৈরি বলেও জানিয়েছেন আধিকারিকরা।”

আশ্বস্ত করা হলেও ইংল্যান্ডের ফুটবল সংস্থার তরফে সমর্থকদের সুরক্ষার দিকটা নিশ্চিত করার চেষ্টা চলছে। ইউরোপের ন’টি দেশ সিদ্ধান্ত নিয়েছে তাদের দেশের অধিনায়করা বিশ্বকাপে এক ধরনের বাহুবন্ধনী পরে মাঠে নামবেন। তাতে লেখা থাকবে ‘একটাই ভালবাসা’। ইউরোপের দেশগুলির অধিনায়কদের হাতে এই ধরনের বাহুবন্ধনী দেখা যাবে। ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানির মতো দেশের অধিনায়করা এই বাহুবন্ধনী পরবেন। ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন বলেন, “অধিনায়ক হিসাবে মাঠে আমরা একে অপরের বিরুদ্ধে লড়াই করি। কিন্তু আমাদের উচিত সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে এক হওয়া। সমাজ যখন ভাগ হয়ে যাচ্ছে সেই সময় এই বার্তা দেওয়া খুব গুরুত্বপূর্ণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE