Advertisement
২৪ জুলাই ২০২৪
U17 World Cup

২০২৫ থেকে প্রতি বছর ছোটদের বিশ্বকাপ! ফুটবলের উন্নতিতে নতুন ভাবনা ফিফার

২০২৫ সাল থেকে ছেলে এবং মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজন করতে চাইছে ফিফা। পাশাপাশি, ২০২৬ পর্যন্ত ফুটবলের উন্নতির জন্য ব্যাপক বিনিয়োগ করতে চায় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৫:৩২
Share: Save:

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন হয় এক বছর অন্তর। এ বার থেকে প্রতি বছর এই প্রতিযোগিতা আয়োজন করতে চায় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। ৪৮টি দলকে নিয়ে ২০২৫ সাল থেকে প্রতি বছর ছোটদের বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা করেছেন ফিফা কর্তারা।

ফুটবলের উন্নতির স্বার্থে প্রতি বছর অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজন করতে চাইছে ফিফা। সংস্থার বিশেষজ্ঞেরা মনে করছেন, প্রতি বছর বিশ্বকাপ হলে কিশোর ফুটবলারেরা আরও বেশি করে তাদের দক্ষতা বিশ্বের সামনে মেলে ধরতে পারবে। কম বয়সে তারা বিশ্বের সেরা ক্লাবগুলির নজরে পড়লে সার্বিক উন্নতি হবে ফুটবলের। আন্দ্রে ইনিয়েস্তা, রোনাল্ডিনহো, আলেসান্দ্রো দেলপিয়েরোর মতো ফুটবলারদের কথা বলা হয়েছে উদাহরণ হিসাবে। এঁরা সকলেই প্রথম অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে নজর কেড়েছিলেন।

২০২৩ সালে শেষ বার হয়েছে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ। ২০২৫ সালে বিশ্বকাপ হবে কাতারে। তার পর প্রতি বছর অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজন করতে চায় ফিফা। প্রাথমিক ভাবে টানা পাঁচ বছর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। তার ফলাফল পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ফিফা জানিয়েছে, এই প্রতিযোগিতার জন্য আয়োজক দেশগুলিকে নতুন পরিকাঠামো তৈরি করতে হবে না। এখন যে আন্তর্জাতিক মানের পরিকাঠামো রয়েছে, তাই ব্যবহার করা যাবে অনূর্ধ ১৭ বিশ্বকাপের জন্য। নতুন পরিকাঠামো নির্মাণের কথা বলা হলে চাপ তৈরি হতে পারে আয়োজক দেশগুলির উপর। তাতে আসল উদ্দেশ্য বিঘ্নিত হতে পারে।

শুধু ছেলেদের নয়। মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপও প্রতি বছর হবে ২০২৫ সাল থেকে। প্রতিযোগিতা হবে ৪৮টি করে দল নিয়ে। ফুটবলের উন্নতির জন্য ২০২৬ সাল পর্যন্ত ২.২৫ বিলিয়ন ডলার বা ১৮,৬৪৬ কোটি টাকার বেশি বিনিয়োগ করার কথা জানিয়েছে ফিফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE