Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

বিশ্বকাপে বিতর্কে রোনাল্ডো! গোল না করেও গোলের দাবি, কী বলল ফিফা?

পর্তুগালের হয়ে উরুগুয়ের বিরুদ্ধে প্রথম গোল রোনাল্ডো করেছেন কি না তা নিয়ে বিতর্ক তৈরি হয়। প্রথমে রোনাল্ডোর নামে গোলটি দেয় ফিফা। কিন্তু পরে সিদ্ধান্ত পরিবর্তন করে তারা।

গোল হওয়ার পরে রোনাল্ডোর উল্লাস। পরে সেই গোল ব্রুনোর নামে দেয় ফিফা।

গোল হওয়ার পরে রোনাল্ডোর উল্লাস। পরে সেই গোল ব্রুনোর নামে দেয় ফিফা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ০২:০৯
Share: Save:

উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচে গোল করা নিয়ে বিতর্কে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্যাচের ৫৪ মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। ব্রুনো ফের্নান্দেসের ক্রসে মাথা ছুঁইয়ে তিনি গোল করেছেন বলে দাবি করেন রোনাল্ডো। প্রথমে তাঁর নামে গোল দিলেও পরে ব্রুনোর নামে গোল দেয় ফিফা।

ঠিক কী হয়েছিল?

বক্সের বাঁ দিক থেকে গোলের দিকে বল তুলেছিলেন ব্রুনো। অফসাইডের ফাঁদ কাটিয়ে বক্সে ঢুকে পড়েন রোনাল্ডো। তাঁর মাথার কাছ দিয়ে বল জালে জড়িয়ে যায়। গোল হওয়ার পরেই তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে উল্লাস করতে থাকেন রোনাল্ডো। দু’হাত তুলে সমর্থকদের অভিবাদন জানান। প্রথমে তাঁর নামেই গোলটি দেওয়া হয়।

কিন্তু খালি চোখে দেখে প্রশ্ন উঠেছিল, সত্যিই কি রোনাল্ডোর মাথায় বল লেগেছে? পরে বার বার রিপ্লে-তে দেখা যায় বল মাথায় কাছ দিয়ে গিয়েছে। কিন্তু বলের অভিমুখ পরিবর্তন হয়নি। খুব ভাল করে লক্ষ্য করলে বোঝা যাচ্ছে, রোনাল্ডোর মাথায় বল লাগেনি।

প্রথমে ফিফা রোনাল্ডোর নামে গোল দিলেও মাঠের ঘোষক ব্রুনোর নামে গোল দেন। সব মিলিয়ে ধন্দ তৈরি হয়। বেশ কয়েক মিনিট পরে ঘোষক জানান, ফিফা জানিয়েছে, গোলদাতা রোনাল্ডো নন, ব্রুনো। ফিফার ওয়েবসাইটে রোনাল্ডোর বদলে ব্রুনোর নামে গোল লেখা হয়।

রোনাল্ডোর নামে গোলটি থাকলে এ বারের বিশ্বকাপে দু’ম্যাচে ২টি গোল হয়ে যেত তাঁর। বিশ্বকাপে সব মিলিয়ে ৯ গোল করে ইউসেবিয়োকে টপকে তিনি পর্তুগালের হয়ে সর্বাধিক গোলদাতা হয়ে যেতেন। কিন্তু সেটা হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE