Advertisement
০২ মে ২০২৪
FIFA World Cup 2022

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার দু’দিন আগেই নতুন বিশ্বকাপের কথা ঘোষণা করল ফিফা

২০২৫ থেকে নতুন রূপে দেখা যেতে চলেছে ক্লাব বিশ্বকাপ। এখন সাতটি দেশকে নিয়ে এই প্রতিযোগিতা হয়। তিন বছর পর খেলবে ৩২টি দল। এক মাস ধরে চলবে প্রতিযোগিতা।

নতুন ঘোষণা ফিফা সভাপতি ইনফান্তিনোর।

নতুন ঘোষণা ফিফা সভাপতি ইনফান্তিনোর। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৯:০৮
Share: Save:

কাতার বিশ্বকাপ শেষ হতে বাকি আর দু’দিন। তার আগেই আরও একটি বিশ্বকাপের কথা ঘোষণা করে দিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তবে এই বিশ্বকাপ দেশগুলিকে নিয়ে নয়, ক্লাবগুলিকে নিয়ে। ২০২৫ থেকে নতুন রূপে দেখা যেতে চলেছে ক্লাব বিশ্বকাপ। এখন সাতটি দেশকে নিয়ে এই প্রতিযোগিতা হয়। তিন বছর পর খেলবে ৩২টি দল। এক মাস ধরে চলবে প্রতিযোগিতা। প্রতি বছরের বদলে চার বছর অন্তর আয়োজন করা হবে।

তবে ইংল্যান্ডের একাধিক সংবাদমাধ্যমের খবর, ইউরোপীয় ক্লাবগুলি এই প্রস্তাব খারিজ করে দিয়েছে। প্রথমত, সেই সময়ে রমরমিয়ে চলে চ্যাম্পিয়ন্স লিগ এবং বিভিন্ন দেশের ঘরোয়া লিগ। কী ভাবে আরও একটি নতুন প্রতিযোগিতার জন্য সময় বের করা যাবে, তা নিয়ে সমস্যা দেখা দিতে পারে। দ্বিতীয়ত, কী ভাবে ক্লাবগুলি যোগ্যতা অর্জন করবে তা জানানো হয়নি। যোগ্যতা অর্জনের জন্যেও যদি নতুন কোনও প্রতিযোগিতায় নামতে হয়, তা হলে ক্লাবগুলি অংশগ্রহণ করবেই না।

প্রসঙ্গত, ২০২১-এ ২৪ দলের ক্লাব বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কোভিডের কারণে তা বাতিল হয়ে যায়। এর আগেও বার বার বৃহত্তর ক্লাব বিশ্বকাপের প্রসঙ্গ তুলেছে ফিফা। কোনও বারই সঠিক পরিকল্পনা দেখাতে পারেনি তারা। তা ছাড়া, কিছু দিন আগে ‘সুপার লিগ’ বলে যে নতুন প্রতিযোগিতার আয়োজন করার কথা বলা হয়েছিল, ফিফার নতুন প্রতিযোগিতা তারই প্রতিফলন হিসাবে মনে করছেন অনেকে।

এখন ক্লাব বিশ্বকাপ চলে ১০ দিন, খেলে সাতটি মহাদেশের ক্লাব। উত্তর আমেরিকা, এশিয়া, ওশেনিয়া এবং আফ্রিকা মহাদেশের সর্বসেরা দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়। বিজয়ী দু’টি দলের বিরুদ্ধে সেমিফাইনালে খেলা হয় ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বিজয়ী দলের। সেই দুই ম্যাচের বিজয়ী খেলে ফাইনাল। পরের বছর ক্লাব বিশ্বকাপ হবে মরক্কোয়। সেই বিশ্বকাপে যোগ্যতা অর্জন করেছে রিয়াল মাদ্রিদ, সিয়াটল সাউন্ডার্স, ওয়াইদাদ কাসাব্লাঙ্কা এবং অকল্যান্ড সিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE